বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১০:৩০ পূর্বাহ্ন

উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে দ্রুত সড়ক ও রেল সংযোগ করতে চায় ভারত

Reporter Name
  • Update Time : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৩৬৩ Time View

ভয়েস রিপোর্ট

ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরও এগিয়ে নেয়াই তার লক্ষ্য। চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের পাশাপাশি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে সড়ক ও রেল সংযোগ দ্রুত চালু করতে চাইছে ভারত। এনিয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে আলোচনা হয়েছে। ভারতের নবনিযুক্ত হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী আরও বলেছেন, চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারে উভয় দেশ উপকৃত হয়, বিশেষ করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো যাতে চট্টগ্রাম বন্দর সহজে ব্যবহার করতে পারে সেই বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া দু’দেশের মধ্যে সাংবাদিকদের সফর বিশেষ করে নারী সাংবাদিকদের প্রশিক্ষণ আদান-প্রদানসহ গণমাধ্যম খাতের অবকাঠামোগত উন্নয়ন ও চলচ্চিত্র আমদানি-রপ্তানি নিয়েও আলোচনা হয়েছে।
অপর দিকে বাংলাদেশ-ভারত সম্পর্ক বহুমাত্রিক ও রক্তের অক্ষরে লেখা উল্লেখ করে বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক অকৃত্রিম ও অতুলনীয়। যার সঙ্গে অন্য কোনো দেশের সম্পর্কের তুলনা চলে না। আমাদের দু’দেশের সম্পর্ক রক্তের অক্ষরে লেখা। কারণ আমাদের মহান মুক্তিযুদ্ধে ভারতের সৈন্যরা রক্ত দিয়েছেন। আমাদের এক কোটি মানুষকে ভারত সরকার আশ্রয় দিয়েছে। বাংলাদেশ যতদিন থাকবে, ততদিন এই ইতিহাসের পাতায় এটি লিপিবদ্ধ থাকবে।
মঙ্গলবার অপরাহ্নে তথ্য মন্ত্রকে সৌজন্য সাক্ষাতে আসা ভারতের নবনিযুক্ত হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে বৈঠক শেষে এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন, বাংলাদেশের তথ্যমন্ত্রী তথা আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। সৌজন্য সাক্ষাতকালে তথ্যসচিব কামরুন নাহার ও মন্ত্রীর দপ্তরের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। বৈঠকের ওপর আলোকপাত করে মন্ত্রী বলেন, ভারতীয় চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের পরিচালনায় জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্রটি মুজিববর্ষের মধ্যেই সমাপ্ত করার পরিকল্পনা এবং বাংলাদেশি পরিচালক ও ভারতীয় সহ-পরিচালকের তত্ত্বাবধানে মুক্তিযুদ্ধের ওপরে যৌথভাবে প্রামাণ্যচিত্র নির্মাণ নিয়ে আমরা আলোচনা করেছি। ভারতের ত্রিপুরা ও মেঘালয়ে বিটিভি এবং বাংলাদেশের প্রাইভেট টেলিভিশন চ্যানেলগুলো দেখা গেলেও পশ্চিমবাংলাসহ সমগ্র ভারতে দেখার ব্যবস্থা করা নিয়েও আলোচনা হয়েছে জানান মন্ত্রী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223