রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন

World Turtle Day ‘২৩ মে বিশ্ব কচ্ছপ দিবস’

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ২৩ মে, ২০২২
  • ৮৮

ছবি সংগ্রহ

‘কচ্ছপকে বিভিন্ন গবেষণা অধ্যবসায়ের সঙ্গে যুক্ত করা হয়। তারা এমন ধরনের সরীসৃপ যা সারা বিশ্বের অনেক পরিবেশে পাওয়া যায়’

  : বিরাজলক্ষ্মী ঘোষ

কচ্ছপ আমাদের অতি পরিচিত এক পরিবেশ বন্ধু সরীসৃপ।  উপমা, গল্প , লোকাচার ও সংস্কৃতিতে এদের প্রাচীন কাল থেকেই নানা ভূমিকায় দেখা যায়। আমরা এই পরিবেশের পক্ষে  স্থিতিস্থাপক বা ভারসাম্য রক্ষা কারি প্রাণীদের সম্মান জানাতে ২৩ মে বিশ্ব কচ্ছপ দিবস উদযাপন করি।  কচ্ছপকে বিভিন্ন গবেষণা ও অধ্যবসায়ের সঙ্গে যুক্ত করা হয়। তারা এমন ধরনের সরীসৃপ যা সারা বিশ্বের অনেক পরিবেশে পাওয়া যায়।  এই প্রাণীগুলি তাদের নিজ নিজ বাস্তুতন্ত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  তারা গর্ত খনন করে যেগুলি অন্যান্য প্রাণীদের  বাসভূমি তৈরিতে সাহায্য করে এবং তীরে ভেসে যাওয়া মৃত মাছ খাওয়ার মাধ্যমে আমাদের সৈকত পরিষ্কার রাখে।  এরা সুন্দরভাবে পরিবেশগত ভারসাম্য বজায় রাখে এবং তাই,  বাস্তুতন্ত্রতে এদের ভূমিকা বজায় রাখার জন্য এই প্রাণীদের সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Tortoise   এবং Turtle   এর মধ্যে বিভ্রান্ত হওয়া সহজ।  উভয়ের মধ্যে প্রধান পার্থক্য হল যে Tortoise কখনও কখনও জলে বাস করে, যখন Turtle শুধুমাত্র জমিতে বাস করে।  Turtle ৪০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকে এবং স্ট্রিমলাইনড এবং বেশিরভাগ ফ্ল্যাট খোলস থাকে।  অন্যদিকে, Tortoise  ৩০০ বছর পর্যন্ত বাঁচতে পারে এবং তাদের বড়, আরও গম্বুজযুক্ত খোলস রয়েছে।  আপনি বেশিরভাগই সমুদ্রে Turtle পাবেন, যখন Tortoise  গুলি ঘন জঙ্গল এবং তৃণভূমিতে বাস করে।

Tortoise গুলির আরও গোলাকার এবং গম্বুজযুক্ত খোলস থাকে যেখানে Turtle এর পাতলা, জল-গতিশীল খোলস থাকে।  Turtle এর খোলস সাঁতারে সাহায্য করার জন্য আরও সুগম হয়। Tortoise তাদের বেশিরভাগ সময় জমিতে কাটায় এবং Turtle গুলি জলে কাটানো জীবনের জন্য অভিযোজিত হয়।

Tortoise সামনের পা এবং ‘হাতির’ মত পিছনের পা রয়েছে।  যেহেতু কচ্ছপগুলি প্রায়শই বড় এবং ভারী হয়, তাদের হাতির মত পিছনের পা তাদের ঘুরে বেড়াতে এবং অতিরিক্ত ওজন বহন করতে সহায়তা করে!

অন্যদিকে Turtle এর পা জলের সাঁতার কাটতে সক্ষম প্রাণীদের  ন্যায় ফ্লিপার বা জালযুক্ত পাতা থাকে যাতে জলের মধ্য দিয়ে সহজেই  ক্রুজ করা তাদের পক্ষে সম্ভব হয়।

Tortoise এবং Turtle দুটি ভিন্ন প্রাণী কিন্তু এই দিনটি উভয়ের উদ্দেশ্যেই উদযাপন এবং উভয়কে রক্ষা করার জন্য উৎসর্গীকৃত।  ২০০২ সালে আমেরিকায় কচ্ছপ উদ্ধার দিবসটি প্রথম উদযাপিত হয়েছিল । এটি মানুষের হস্তক্ষেপ এবং পরিবেশগত বিপদের কারণে এই প্রাণীদের দুর্ভোগ এবং হ্রাসপ্রাপ্ত সংখ্যাকে তুলে ধরেছিল। বর্তমানে বিভিন্ন সংগঠন, উদ্ধার কেন্দ্র, এবং প্রকৃতি প্রেমীরা সবাই এই দিনে এই প্রাণীদের সম্পর্কে আরও তথ্য দিতে এবং তাদের বাঁচাতে সাহায্য করার জন্য তাদের প্রতি আনুগত্যের অঙ্গীকার করতে একত্রিত হয়।

আমেরিকায় প্রথম কচ্ছপ উদ্ধার কেন্দ্র  সুসান টেলেম এবং মার্শাল থম্পসন এর উদ্যোগে তৈরি করা হয়েছিল।  এঁরা একটি দাতব্য পরিসেবা সংগঠিত করেন এবং সক্রিয়ভাবে এই খোলসযুক্ত সরীসৃপগুলির সংকট ও জটিল অবস্থার নিরসনের জন্য সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করেন।  এই দম্পতি সরীসৃপ সহ সমস্ত প্রাণীর প্রতি মানবিক আচরণের জন্য পরিচিত।  ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, আমেরিকান কচ্ছপ রেসকিউ ৪,০০০ টিরও বেশি কাছিম এবং কচ্ছপকে বাড়ি দিয়েছে।

সংস্থাটি তাদের স্থানীয় আইন প্রয়োগকারীকে কচ্ছপের প্রাকৃতিক আবাসস্থল রক্ষা করতে এবং অসুস্থ হলে তাদের প্রতি যত্নবান হতে সহায়তা করে।পরবর্তীতে পৃথিবীর বিভিন্ন দেশে কচ্ছপ উদ্ধার ও সংরক্ষণের জন্য বিভিন্ন সংস্থা কাজ করছে এবং বহু মানুষ এগিয়ে আসছেন।আশাকরা যায় আগামীতে আমরা অবশ্যই এই পরিবেশ বন্ধু প্রাণীটিকে সংকট মুক্ত করতে পারবো।

. বিরাজলক্ষী ঘোষ : শিক্ষাবীদ, রবীন্দ্র গবেষক, পরিবেশ সংগঠক, সম্পাদক দ্য ভয়েস ওমেন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223