বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৩ অপরাহ্ন

একের পর এক মৃত ডলফিন ভেসে আসছে কুয়াকাটা সৈকতে!

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৫ Time View

ছবি সংগ্রহ

একের পর এক মৃত ডলফিন ভেসে আসছে কুয়াকাটা সৈকতে। সর্বশেষ ১২ ফুট দৈর্ঘ্যরে ডলফিনটি মৃত অবস্থায় ভেসে আসার আগেও তিনটি ডলফিন মৃত অবস্থায় সৈকতে ভেসে আসে।

মৃত ডলফিনটি বটলনোস প্রজারিতর। বৃহস্পতিবার সৈকতের জিরো পয়েন্ট থেকে পূর্ব দিকে জাতীয় উদ্যানসংলগ্ন ঝাউবনের কাছাকাছি সৈকতে ভেসে আসা ১২ ফুট দৈর্ঘ্যের ডলফিনটি কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির উদ্যোগে মাটি চাপা দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এর আগে গত ২০ এবং ২১ আগস্ট কুয়াকাটা হাম্পব্যাক এবং বটলনোস প্রজাতির তিনটি মৃত ডলফিন ভেসে এসেছিল সৈকতের বিভিন্ন পয়েন্টে। অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারের

সময় সাগর থেকে মৃত ডলফিন ভেসে আসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ডলফিন রক্ষা কমিটি সংশ্লিষ্টরা।

স্থানীয় পরিবেশকর্মীরা নিশ্চিত করেছেন, চলতি মৌসুমে কুয়াকাটায় ১০-১২টি মৃত ডলফিন ভেসে এসেছে। যেগুলোর প্রত্যেকটির শরীরে আঘাতের চিহ্ন ও শরীরে জাল পেঁচানো ছিল। তাদের ধারণা গভীর সমুদ্রে জেলেদের ফেলা জালে আটকেই এই ডলফিনগুলো মারা গিয়েছে।

জেলেদের জালে আটকা পরে শ্বাস নিতে না পারায় ডলফিনগুলো মারা যাচ্ছে এমন ধারণা স্থানীয় জেলেদের। ডলফিন গভীর জলে থাকলেও ১৫-২০ মিনিট পরপর শ্বাস নেওয়ার জন্য সমুদ্রের

উপরিভাগে চলে আসে। তখনই জেলেদের জালে আটকা পড়ে। যেহেতু শরীরে আঘাতের চিহ্ন তাতে ধারণা করা হচ্ছে, এগুলোকে আঘাত করে মেরে ফেলা হতে পারে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক বলেন, বড় সাইজের একটি মৃত ডলফিন ভেসে আসার খবর পেয়েছেন। বিষয়টি মৎস্য বিভাগসহ জেলা প্রশাসনকে অবহিত করেছেন তিনি।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ডলফিনের ময়নাতদন্তের জন্য প্রয়োজনীয় যেসব মেডিক্যাল ইকুইপমেন্ট ও জনবল দরকার তা আমাদের নেই। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223