সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫৪ পূর্বাহ্ন

Mother’s Day  : মা সকল মমতার আধার : জেসমীন নূর প্রিয়াঙ্কা

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ৮ মে, ২০২২
  • ৫৯

জেসমীন নূর প্রিয়াঙ্কার

উদয়ন চৌধুরী, ঢাকা 

‘মা’ একটা ছোট্ট শব্দ। অথচ এই অক্ষর ঘিরে রয়েছে গভীর মমতা। ছোট্ট শিশুকে কেউ বলে দিতে হয় না, তুমি মায়ের আঁচলের তলায় লুকোচুরি খেল। কিন্তু প্রকৃতিই তাকে চিনিয়ে দেয় মায়ের সোহাগের আঁচল। সন্তানের জন্য কী ব্যাকুলতাই না মায়ের’

‘নতুন বছরের শুভেচ্ছ বার্তায় রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস নারীর প্রতি নির্যাতন বন্ধের আহ্বান জানিয়ে বলেছেন, নারীকে আঘাত করা মানে ঈশ্বরকে অপমান করা’।

আর মা দিবসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘মা দিবসে, মায়েদের শুভেচ্ছা জানিয়ে টুইট লিখলেন, ‘মায়েরা আসলে সর্বজনীন। সেই মায়েদের আমার অভিবাদন।’ তিনি লেখেন, ‘মা মাতৃভূমি হোক, বিশ্বমাতৃকা হোক, দেবী হোক কিংবা জন্মদাত্রী, তাঁদের ব্যাপ্তি অসীম। মা দিবসে সব মায়েদের আমার শুভেচ্ছা।’

পৃথিবীর সবচেয়ে নিরাপদ স্থান মায়ের কোল :  ছবি সংগ্রহ

আর বাংলাদেশের শিক্ষাবিদ, মানবাধিকার ও সমাজকর্মী এবং প্রজাপতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জেসমীন নূর প্রিয়াঙ্কার স্লোগান ‘মানবসমতার আগামী’। জেসমীন নূর বলেন, মা শব্দের ব্যাখ্যা হয় না। ব্যাখ্যা একটাই ‘মা’ আকাশ, মাটি, আলোবাতাস সবকিছু।

প্রিয়াঙ্কা বলেন, গোটা দুনিয়ার মায়েদের অনুভূতি একই। দশমাস দশ দিন সন্তান ধারণ করে পৃথিবীর আলোবাতাসের অংশিদারিত্ব করে তোলেন মা-ই। মায়ের আঙ্গুল ধরেই একটি শিশু আগামীর পথে পা বাড়ায়।

মা পরম মমতায় সন্তান লালন পালন থেকে শুরু করে সাংসারিক সকল কাজকর্ম সামাল দেন হাসি মুখে। শত কষ্টেও সন্তানের মঙ্গল কামনা করেন মা।

এই শিক্ষাবিদের বর্ণনায় ‘মা’ একটা ছোট্ট শব্দ। অথচ এই অক্ষর ঘিরে রয়েছে গভীর মমতা। ছোট্ট শিশুকে কেউ বলে দিতে হয় না, তুমি মায়ের আঁচলের তলায় লুকোচুরি খেল। কিন্তু প্রকৃতিই তাকে চিনিয়ে দেয় মায়ের সোহাগের আঁচল। সন্তানের জন্য কী ব্যাকুলতাই না মায়ের।

সন্তানের জন্য মায়ের  ভালোবাসা : ছবি সংগ্রহ

তাই মা-ই প্রকৃতি। গোটা প্রকৃতি জুড়েই মায়ের অবস্থান। সন্তানের প্রতি, সমাজের প্রতি মায়ের ভালোবাসা উদাহরন টেনে বোঝানো যাবে না। মা শব্দের সমার্থক শব্দ জননী, গর্ভধারিণী, মাতা, ইত্যাদি। পৃথিবীর ইতিহাসে সন্তান সৃষ্টির আদিলগ্ন থেকেই মা, সকল মমতার আধার। পৃথিবীর অধিকাংশ ভাষায়ই ‘মা’ এর সমার্থক শব্দটি ‘ম’ ধ্বনি দিয়ে শুরু হয়।

সময় গড়িয়ে যাবার তাড়া রয়েছে জেসমীন নূর প্রিয়াঙ্কার। একটা অনুষ্ঠানে যোগ দিতে বেরুনোর পথে কল করা। এবারে অনেকটা ভাঙ্গা মনে অথচ মোলায়েম কণ্ঠে বললেন, দেখুন আজ আমার একটু তাড়া আছে। তাই সময় দেওয়া সম্ভব হলো না। বিদায় দিন। অন্য একদিন আমরা কথা বলবো। এই কথা বলে মায়েদের স্যালুট জানিয়ে বিদায় নিলেন প্রিয়াঙ্কা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223