রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:৪১ পূর্বাহ্ন

BGB : নীলগাই হত্যা শিরোনামে প্রকাশিত সংবাদ প্রসংগে বিজিবি’র ব্যাখ্যা

Reporter Name
  • প্রকাশ: শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ১০৬

ইতিপূর্বে একটি আহত নীলগাই উদ্ধারের পর পরম মমতায় সেবা শুশ্রুষা দিয়ে সুস্থ করে তোলেন বিজিবির সদস্যরা : ছবি সংগ্রহ

নিজস্ব প্রতিনিধি, ঢাকা

বাংলাদেশের সীমান্তবর্তী রানীশংকৈল উপজেলা। এটি ঠাকুরগাঁও জেলার আন্তর্গত। সীমান্তে কাঁটাতারের ভেড়া পেরিয়ে ভারত থেকে উপজেলার ধর্মগড় এলাকায় আসলে তা নজরে পড়ে এলাকাবাসীর। পরবর্তীতে এটিকে ধরে জবাই করা হয়। খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দুই সদস্যের উপস্থিতিতে নীলগাইটিকে পিটিয়ে জখম এবং জবাইয়ের খবর ছড়ায়।

বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা শিরোনামে সংবাদটি কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। এ বিষয়ে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দেওয়া হয়েছে বিজিবি’র তরফে।

বিজিবি বলছে, ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নিকট অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার এবং প্রয়োজনীয় সেবা শুশ্রুষায় মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য নজির গড়েছে বিজিবি।

বিজিবি ব্যাখ্যায় আরও জানায়, ১২ মে একটি নীলগাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত এবং পরবর্তীতে জবাই করে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে যেখানে নীলগাই সংক্রান্ত খবর পেয়ে বিজিবি টহল ২ জনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ এবং উদ্ধার করতে গিয়েছিল। কিন্তু উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি। হয়তো বাধা দেয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা এবং উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবি’র ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি।

এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথীত। বিষয়টি মিডিয়াতে নেতিবাচকভাবে প্রচারিত হওয়ায় বিজিবির ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবি’র প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সংগে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223