শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:২৩ অপরাহ্ন

যেসব জায়গায় মানুষের প্রবেশ নিষেধ

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : বুধবার, ৯ জুন, ২০২১
  • ৪৯ Time View

নতুন জায়গা, নতুন মানুষ, নতুন রোমাঞ্চ পছন্দ করেন অনেকেই। কিন্তু জানেন কি এই পৃথিবীতে রয়েছে এমন অনেক এলাকা যেখানে সাধারণ মানুষের প্রবেশে উপর রয়েছে কঠোর নিষেধাজ্ঞা।

আন্দামানের একটি দ্বীপ হল North Sentinel Island। উপজাতি সম্প্রদায়ের মানুষ সেখানে বসবাস করেন। এরা বাইরের বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগ রাখে না। আধুনিক সভ্যতাকে এরা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে। স্বভাবগতভাবে এরা খুবই হিংস্র। ভারত সরকার ওই অঞ্চল এবং ওখানকার মানুষদের রক্ষণাবেক্ষণ করে। সেখানে সাধারণ মানুষের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ।

Shrine প্রথা জাপানে খুবই পরিচিত। জানা গেছে Ise Grand Shrine-এ প্রায় ৮ হাজার Shrine রয়েছে। প্রতি ২০ বছর অন্তর এই মন্দিরটি পুনর্নির্মাণ করা হয় এবং অতি যত্ন সহকারে রক্ষণাবেক্ষণ করা হয়। রাজ পরিবারের সদস্য না হলে কোনও সাধারণ মানুষ সেখানে প্রবেশ করতে পারেন না।

বিশ্বের অন্যতম ভয়ঙ্কর দ্বীপগুলোর একটি হল ব্রাজিলের Snake Island। পূথিবীর বিষধর প্রজাতীর সাপদের ঘাঁটি হল এই দ্বীপ। ব্রাজিল সরকারের পক্ষ থেকে এখানে সাধারণ মানুষের প্রবেশে আইনত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

চীনের Tomb of Qin Shi Huang-এ প্রথম চীনা সম্রাট Qin Shi Huang-এর সমাধি। প্রায় ২০০০ বছর আগে যার মৃত্যু হয়েছে। এত বছর পরেও অবিকৃত রয়েছে এই সমাধি। যা সত্যিই রহস্য। চীনা সরকারের পক্ষ থেকে সেখানে সাধারণ মানুষের ঢোকা নিষিদ্ধ করা হয়েছে।

আমেরিকার Niihau Island দ্বীপে ১৬০ বাসিন্দার বসবাস। কেবলমাত্র এদের আত্মীয়-পরিজন হলে বা মার্কিন সেনার কর্মী হলে, তবেই ওই দ্বীপে প্রবেশের অধিকার রয়েছে। সাধারণ মানুষের জন্য সেখানে প্রবেশ নিষিদ্ধ। দ্বীপটি মূলত প্রাকৃতিক সৌন্দর্যের জন্য রক্ষণাবেক্ষণ করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223