বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:৩৫ পূর্বাহ্ন

মোদী মন্ত্রিসভায় বাংলা থেকে আসছেন শান্তনু, নিশীথ, সুভাষ, বার্লা, বাদ বাবুল ও দেবশ্রী

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৬৬ Time View

পদত্যাগ করেছেন দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এবং শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার। এছাড়া এই তালিকায় আরও আছেন কেন্দ্রীয় রাসায়নিক ও সারবিষয়ক মন্ত্রী সদানন্দ গৌড়া, নারী ও শিশু কল্যাণবিষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোর্তে, জল শক্তিবিষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কাটারিয়া, পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, খাদ্য ও গণবণ্টন প্রতিমন্ত্রী রাওসাহেব পাটিল।

অপেক্ষার অবসান। আজই হতে চলেছে দ্বিতীয় মোদী সরকারের প্রথম মন্ত্রিসভার সম্প্রসারণ। বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রী হচ্ছেন বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুর এবং কোচবিহারের সাংসদ নীশিথ প্রামাণিক। ইতিমধ্যে রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরীকে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে বলা হয়েছে। এছাড়া ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার।

বুধবার সন্ধ্যাতেই হবে কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল। ২০১৯ সালে নরেন্দ্র মোদী সরকার দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর এই প্রথম মন্ত্রিসভায় রদবদল। আগামী বছর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে মন্ত্রিসভার রদবদলে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড বিশেষ গুরুত্ব পাবে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। মোট ৪৩ জন মন্ত্রী পদে শপথ নিতে পারেন। রাষ্ট্রপতি ভবন সূত্রে খবর, আজ সন্ধে ৬টায় হবে শপথ গ্রহণ অনুষ্ঠান।

প্রথা মেনে বুধবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন সম্ভাব্য নয়া মন্ত্রীরা। প্রধানমন্ত্রী ছাড়াও বৈঠকে যুক্ত হন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। প্রধানমন্ত্রীর বাসভাবনে পৌঁছে যান উত্তরপ্রদেশের আপনা দলের নেত্রী অনুপ্রিয়া প্যাটেল, জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া, অসমের

প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বরুণ গান্ধী,  প্রীতম মুণ্ডা, ভূপেন্দ্র যাদব, মীনাক্ষি লেখি, পুরুষোত্তম রূপালা, অজয় মিশ্রা, শোভা কারাণজালে, নারায়ণ রাণে, পশউপতি পরশ। রাজনৈতিক মহলে জোর গুঞ্জন, প্রধানমন্ত্রীর বাসভবনে যাঁদের দেখা যাচ্ছে, মন্ত্রিসভার সম্প্রসারণে সম্ভবত তাঁদেরই ভাগ্যের শিকে ছিঁড়তে চলেছে।

তবে এই বৈঠকে অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের উপস্থিতি নিয়ে জল্পনা তৈরি হয়। সূত্রের খবর, সম্ভবত মন্ত্রিসভায় পদমর্যাদা বাড়তে চলেছে হিমাচলপ্রদেশের হামিরপুরের সাংসদের।

কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের আগে, মঙ্গলবার দেশের আট রাজ্যের রাজ্যপাল বদল করা হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রী ৭৩ বছরের থাওয়ারচাঁদ গেহলটকে কর্ণাটকের রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হয়েছে। ফলে আরও একটি পদ ফাঁকা হয়েছে। সমবায়মন্ত্রীর নতুন একটি পদও মোদী তৈরি করেছেন। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় মোট ৮১ জন মন্ত্রী হতে পারেন। বর্তমানে ৫২ জন মন্ত্রী রয়েছেন।

২৯টি পদ ফাঁকা রয়েছে। এবার পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ছয় জন। নতুন মন্ত্রিসভায় কে ঠাঁই পাবেন? সেই বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা চলছিল। যার উত্তর মিলবে আজ সন্ধেয় রাষ্ট্রপতি ভবনে। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যে আমন্ত্রণ পৌঁছে গিয়েছে বিরোধী দলগুলোর কাছেও।

অন্যাদতে কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল। তার আগে জমা পড়ল একগুচ্ছ ইস্তফা। পদত্যাগ করলেন শিক্ষামন্ত্রী থেকে স্বাস্থ্য মন্ত্রী। গেরুয়ার শিবিরের প্রথম মন্ত্রিসভার পরিবর্তন। মোট ৪৩ জন মন্ত্রী শপথ নেবেন আজ (বুধবার)।

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন রাসায়নিক ও সার মন্ত্রী সদানন্দ গৌড়া ও দানবে রাওসাহেব পাটিল। তিনি উপভোক্তা বিষয়ক, খাদ্য ও গণবন্টন প্রতিমন্ত্রী ছিলেন।

পদত্যাগ করলেন  শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোত্রে। অন্যদিকে,কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন সন্তোষ গঙ্গোয়ার। তিনি শ্রমমন্ত্রীর পদে ছিলেন।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্কও মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন। আসানসোলের সাংসদ তথা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন দফতরের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় পদত্যাগ করলেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে দেবশ্রী চৌধুরীকেও  ইস্তফা দিতে বলা হয়েছে। ইনি মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী পদে ছিলেন।সূত্র আনন্দবাজার-জি২৪ঘন্টা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223