শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৪ অপরাহ্ন

ভারতীয় সহকারী হাইকমিশনের উদ্যোগে অন্নদা ঠাকুর আদ্যাপীঠ প্রাঙ্গণে বৃক্ষরোপন

ঋদ্ধিমান, ঢাকা
  • Update Time : শনিবার, ৫ জুন, ২০২১
  • ৯৪ Time View

কলকতার দক্ষিণেশ্বর অদ্যা পীঠের প্রতিষ্ঠাতা শ্রী শ্রী অন্নদা ঠাকুরের জন্মভিটায় বহু বছর আগেই প্রতিষ্ঠিত হয়েছে অন্নদা ঠাকুর আদ্যাপীঠ রামকৃষ্ণ সংঘের। এর অবস্থান বাংলাদেশের বাণিজ্যিক নগরী চট্টগ্রামের রাউজান এলাকায়। অদ্যাপীঠের বিশাল তোড়নের সামনের রাস্তাটি চলে গিয়েছে, ভারত উপমহাদেশের অন্যতম সশস্ত্র বিপ্লবের নায়ক মাস্টার দা সূর্যসেনের বাড়ি পর্যন্ত।

ভারতের স্বাধীনতার ৭৫বর্ষ উদযাপনকে সামনে রেখে এই কর্মসূচি পালন করা হয়। ভারতীয় হাইকমিশন বিশ^ পরিবেশ দিবস ২০২১ উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বৃক্ষ রোপন কর্মসূচী পালন করেছে। এদিন রাউজানের শ্রীশ্রী অন্নদা ঠাকুর আদ্যাপীঠ প্রাঙ্গণে ফলজ গাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রক সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী।

উল্লেখ্য, ২০১৯ সালে মহাত্মাগান্ধীর ১৫০ জন্মদিনকে সামনে রেখে অদ্যাপীঠ প্রাঙ্গণে বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়েছে। শ্রীশ্রী অন্নদা ঠাকুর আদ্যাপীঠ রামকৃষ্ণ সংঘের সাধারণ সম্পাদক ও ট্রাষ্টি এবং জেলা পুজা উদযাপন পরষদের সভাপতি শ্যামল কুমার পালিত, মন্দিরের পুরোহিত শ্রী তপন চক্রবর্তী, পরিচালনা পরষদের সদস্যবৃন্দ ছাড়াও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বিভিন্ন উনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দরা এ সময় উপস্থিত ছিলেন।

ট্রাষ্টি শ্যামল কুমার পালিত এই আয়োজন করায় ভারতীয় সহকারী হাইকমিশনের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

শ্যামল বাবু জানালেন, অদ্যাপীঠের নিজস্ব অ্যাম্বুলেন্স রয়েছে। শতাধিক অনাথ অদ্যাপীঠে রয়েছে। তাদের খাবার, লেখাপড়া থেকে শুরু সব কিছুই বহন করে অদ্যাপীঠ। এখানে দূরদুরান্ত থেকে ভক্তরা ছুটে আসেন। অদ্যাপিঠের বিশাল চত্বরে দিনভর ঘুরে বেড়ালেও কোন ক্লান্তি আসবে না। চারিদিকে দৃষ্টি নন্দন গাছাগাছিলে ভরা।

শ্যামল কুমার পালিত আরও জানান, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের নারিকেল ও আমগাছ রয়েছে অদ্যাপীঠের দুটো বিশাল আকারের সরবরের চারিদিকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223