সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৫০ পূর্বাহ্ন

চাঁদপুরের ৪০টি গ্রামে পালিত হচ্ছে ঈদ

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১
  • ৬৪ Time View

ফাইল ছবি। ছবি: সংগৃহীত

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে বিগত প্রায় নয় দশক ধরে চাঁদপুরে ৪০ গ্রামে ঈদ উৎসব পালিত হয়ে আসছে। সেই ধারাবাহিকতায় মঙ্গলবার জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের গ্রামের একাংশ ঈদুল আজহা উদযাপন করছেন।

জানা গিয়েছে, ১৯২৮ সাল থেকে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) চন্দ্র মাস ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এ এলাকায় রোজা ও দুটি ঈদ উদযাপন প্রচলন করেন। সেই মতে তার অনুসারীরা এখনও ঈদ পালন করে আসছেন।

হাজীগঞ্জের সাদ্রা সিনিয়র মাদ্রাসা মাঠ, দক্ষিণ বলাখাল, ওলিপুর, ফরিদগঞ্জের বদরপুর, উভারামপুর, টোরা মুন্সিরহাটসহ আরও কয়েকটি এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদের জামাত শেষে এসব এলাকাসহ অর্ধশত গ্রামে পশু কোরবানি দেওয়া হয়।

ঈদ উদযাপন করা গ্রামগুলোর মধ্যে হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর; ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ,

খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাশারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট; মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ কচুয়া ও শাহরাস্তির বেশ কয়েকটি গ্রাম।

করোনা অতিমারিতে স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাত এবং ঈদ উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের কর্মকর্তা ও পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223