শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:২৯ অপরাহ্ন

World Hepatitis Day :  সচেতনতাই রুখতে পারে ‘হেপাটাইটিস’

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৮৩

ছবি সংগ্রহ

‘মূলত লিভারের সংক্রমণ ও প্রদাহ ‘হেপাটাইটিস’ ভাইরাসজনিত রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, হেপাটাইটিসের সংক্রমণ, সিরোসিস এবং লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৯ সালে বিশ্বে ১১ লাখ মানুষের মৃত্যু ঘটেছে। বাংলাদেশে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে প্রায় কোটি মানুষ আক্রান্ত। বেসরকারি হিসেব মতে বাংলাদেশে প্রতি বছর ২২ হাজারের বেশি মানুষের মৃত্যুর কারণ হেপাটাইটিস। আর প্রতি বছর বিশ্বে আক্রান্তর তালিকায় যুক্ত হচ্ছে প্রায় ৪০ লাখ মানুষ’

বিশেষ প্রতিনিধি, ঢাকা

লিভার টিস্যুর প্রদাহ ‘হেপাটাইটিস’। অনেকের মধ্যে এর কোনও লক্ষণ থাকেনা। কারো কারো হলুদ বর্নের ত্বক দেখা এবং চোখের জন্ডিস, বমিভাব, ক্লান্তি, পেটে ব্যথা এবং ডায়রিয়া হয়ে থাকে। ছয় মাসের মধ্যে হেপাটাইটিস চিহ্নিত করা হয়, তাকে তীব্র হেপাটাইটিস এবং ছয় মাসের বেশি সময় স্থায়ী হলে দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বলে। তীব্র হেপাটাইটিস এমনিতেই ভালো হয়ে যায়, দীর্ঘস্থায়ী হেপাটাইটিস এমনিতে খুব কমই ভালো হয়। তীব্র যকৃতের ব্যর্থতা ঘটায়। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস যকৃতে সিরোসিস (লিভার সিরোসিস) এবং যকৃতের ক্যান্সারকে উস্কে দিতে পারে বলে মনে করেন চিকিৎসা বিজ্ঞানিরা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে র‌্যালি

বিএসএমএমইউ’র উদ্যোগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশন, বিশ্ববিদ্যালয়টির ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন এবং রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট যৌথভাবে উদ্যোগে বিএসএমএমইউ অডিটোরিয়ামে বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে দিনব্যাপি কর্মসূচি পালন করে। র‌্যালির দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। র‌্যালিটির উদ্বোধন করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শরফুদ্দিন আহমেদ ভাইরাল হেপাটাইটিস বি ও সি নির্মূলে উদ্যোগি হওয়ায় বিএসএমএমইউ হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের প্রশংসা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো আলোচনা সভা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথির রোটারীয়ান ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব, ডিস্ট্রিক্ট গর্ভনর, রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশ, এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ’র সভাপতি অধ্যাপক সেলিমুর রহমান, ডা. এম এ রহিম, সাধারন সম্পাদক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশন এবং রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট প্রেসিডেন্ট রোটারিয়ান পর্না সাহা।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান এবং হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল তার বক্তব্যে বিশ্ব হেপাটাইটিস দিবসের প্রেক্ষাপটে তার ডিভিশনের ভূমিকা এবং কর্মসূচি সবিস্তারে উপস্থাপন করেন।

২০২১ সালে বিএসএমএমইউ সিন্ডিকেটের আদেশ বলে প্রতিষ্ঠিত হওয়ার পর, প্রথম এক বছরের মধ্যেই বিএসএমএমইউতে লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেমসেল থেরাপী, লিভার ডায়ালাইসিস, প্লাজমা এক্সচেঞ্জ এবং লিভার ও পিত্তনালীর ক্যান্সারের চিকিৎসায় টেইস, স্পাই গ্লাসসহ নানা অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতি প্রচলন এবং তা নিয়মিতভাবে করার কৃতিত্ব রয়েছে নবাগত ডিভিশনটির। এছাড়াও ডিভিশনটির সহযোগীতায় এরই মধ্যে ঢাকার বাইরে একাধিক স্থানে লিভার রোগের চিকিৎসায় স্টেম সেল থেরাপী ও লিভার ক্যান্সারের চিকিৎসায় টেইস শুরু হয়েছে।

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ তার বক্তব্যে আশা প্রকাশ করেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীলকে প্রধান গবেষক করে বর্তমানে হেপাটাইটিস বি-এর বাংলাদেশ উদ্ভাবিত নতুন ওষুধ ন্যাসভ্যাকের যে ক্লিনিক্যাল ট্রায়ালটি চলছে তা সফল হবে এবং ‘ন্যাসভ্যাক’ গায়ে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’। তখন বিশ্বের দৃষ্টি থাকবে উদীয়মান বাংলাদেশের দিকে। গর্ভনর রোটারিয়ান এম এম ওয়াহাব হেপাটাইটিস বি ও সি নির্মূলে সাথে থাকার আগ্রহ ব্যক্ত করেন এবং আস্বস্ত করেন যে এই মহতি কাজে রোটারী ইন্টারন্যাশনাল বাংলাদেশে লিভার বিষেজ্ঞদের পাশে থাকবে।

আয়োজনের তৃতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে পালা গান ও পথ নাটক প্রদর্শিত হয়। তাছাড়া আলোচনা অনুষ্ঠানের শুরুতেও ছিল বাউল গান। অনুষ্ঠানে পল্লী বাউল সমাজ উন্নয়ন সংস্থার শিল্পীদের পরিবেশনায় বাউল গান ও পালা গান এবং ইউনিভার্সেল থিয়েটারের শিল্পীদের পরিবেশনায় সচেতনতামূলক পথ নাটকটি সবার দৃষ্টি কারে। অনুষ্ঠানের এই অংশের প্রধান অতিথি ছিলেন গ্রাম থিয়েটারের আহবায়ক, বীর মুক্তিযোদ্ধা নাসিরুদ্দীন ইউসুফ বাচ্চু।

নাসিরুদ্দীন ইউসুফ বাচ্চু তার বক্তব্যে ভাইরাস হেপাটাইটিস বিষয়ে সমাজে সচেতনতা সৃষ্টিতে লোকজ সংস্কৃতির উপর জোর দেয়ায় উদ্যোক্তাদের প্রশংসা করেন। বিশেষ অতিথি রোটারিয়ান পিডিজি খায়রুল আলম, চেয়ার, ন্যাশনাল পলিও প্লাস কমিটি, বাংলাদেশ রোটারী ডিস্ট্রিক্ট গর্ভনর রোটারিয়ান এম এ ওয়াহাবের মতই হেপাটাইটিস নির্মূলে লিভার বিশেষজ্ঞদের পাশে থাকার অঙ্গিকার ব্যক্ত করেন। এদিন হেপাটাইটিস বি ও সি স্ক্রিনিং ক্যাম্পেরও আয়োজন করা হয় যা যৌথভাবে উদ্বোধন করেন রোটারিয়ান ডিজি এম এম ওয়াহাব এবং রোটারিয়ান, পিডিজি খায়রুল আলম। প্রায় শতাধিক চিকিৎসক নার্স এই স্ক্রীনিং ক্যাম্পটিতে যোগদেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223