সোমবার, ১৬ মে ২০২২, ১২:১৫ অপরাহ্ন

Science-based training of physicians : চিকিৎসকদের বিজ্ঞানভিত্তিক দজ্ঞতা অর্জনে বিইএস-বিএমএ সমঝোতা স্মারক

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ৮৭

আমিনুল হক, ঢাকা

`বাংলাদেশে মোট ১৭৯জন বিশেষজ্ঞ চিকিৎসক সেবাদান করছেন। অসংখ্য রোগীর চাপে তারা হিমশিম খাচ্ছেন। এই বিষয়টিকে সহজ করতে জুনিয়র চিকিৎসক ও জেনারেল প্র্যাক্টিশনারগণকে বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। তাতে করে উল্লেখিত রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে’

জুনিয়র চিকিৎসক ও জেনারেল প্র্যাক্টিশনারদেরকে যুগোপযোগী বিজ্ঞান ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। তাতে করে ডায়াবেটিস, থায়রয়েড, দৈহিক স্থুলতা, পিসিওএস, হাড়ক্ষয়, প্রজনন, হরমোন ও মেটাবলিক ইত্যাদি রোগের চিকিৎসাসেবা ও ব্যবস্থাপনায় প্রশিক্ষিত করা যায় তাহলে মারাত্মক রোগের চিকিৎসায় গুনগতমান বৃদ্ধি পাবে।

এবিষয়ে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি ও বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হবে। তাতে করে বিজ্ঞানভিত্তিক ও পেশাগত বিশেষায়িত কারিগরি প্রশিক্ষন বিস্তৃতিকরণ সম্ভব হবে।

এবিষয়ে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক বিশিষ্ট চিকিৎসক ডা. শাহজাদা সেলিম বলেন, বাংলাদেশে মোট ১৭৯জন বিশেষজ্ঞ চিকিৎসক সেবাদান করছেন। অসংখ্য রোগীর চাপে তারা হিমশিম খাচ্ছেন। আমরা এই বিষয়টিকে সহজ করতে জুনিয়র চিকিৎসক ও জেনারেল প্র্যাক্টিশনারগণকে বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণের আওতায় আনার উদ্যোগ নিয়েছি। তাতে করে উল্লেখিত রোগে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হবে।

ডাঃ শাহজাদা সেলিম

ডাঃ শাহজাদা সেলিম আরও জানান, এই বিষয়ে চিকিৎসকদের প্রতিনিধিত্বকারী প্রধানতম সংগঠন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এবং হরমোন মেটাবলিক রোগের বিশেষজ্ঞদের সংগঠন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির (বিইএস) মধ্যে সমঝোতা স্মারক সই করতে যাচ্ছেন। বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি পক্ষে সাধারন সম্পাদক হিসেবে তিনি নিজে এবং বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের পক্ষে মহাসচিব অধ্যাপক ডাঃ এহতেসামুল হক চৌধুরী সমঝোতা স্মারকে সই করবে

এই মহতি আয়োজনে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ এসএম আশরাফুজ্জামান, সভাপতি (ইলেক্ট) অধ্যাপক ডাঃ মুহাম্মদ হাফিজুর রহমান, সহসভাপতি ডাঃ ফারিয়া আফসানা (আহ্বায়ক- সায়েন্টিফিক সাবকমিটি), অধ্যাপক ডাঃ ফিরোজ আমিন, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন’র ডাঃ শেখ শহীদুল্লাহ (দপ্তর সম্পাদক) সহ অনান্য নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন উপস্থিত থাকবেন।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223