শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৬:০৪ অপরাহ্ন

Royal Bengal Tiger : বাঘ দিবসে সুখবর, সুন্দরবনে বাঘ বেড়েছে

Reporter Name
  • প্রকাশ: শনিবার, ৩০ জুলাই, ২০২২
  • ৩৬

রয়েল বেঙ্গল টাইগার  ছবি সংগ্রহ

‘বাঘের চলাচলের পথে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি হচ্ছে। অক্টোবর মাসের প্রথম সপ্তাহে শুরু হবে সুন্দরবনে বাঘ গণনা ’

 

বিশেষ প্রতিনিধি, ঢাকা 

সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে। ‘বিশ্ব বাঘ দিবসে’ই সুখবরটি মিলল। বাঘ আমাদের অহংকার, রক্ষার দায়িত্ব সবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচি মাধ্য দিয়ে দিবসটি পালন করে বন বিভাগসহ বিভিন্ন সংস্থা। বাগেরহাটে ভিন্ন আয়োজনে বিশ্ব বাঘ দিবস পালিত হয়েছে।

২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে দিবসের সূচনার পর থেকে প্রতি বছর ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস হিসেবে পালন করা হয়। শুক্রবার দেশের বিভিন্ন জেলায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও সভা-সেমিনারের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে বন পরিবেশ ও জলবায়ু বিষয়কমন্ত্রী মো. শাহাবুদ্দিন বলেছেন, সুন্দর বনের বাঘ রক্ষায় মন্ত্রকের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া বাঘ হত্যা ও পাচারকারীদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি বহাল থাকবে।

বাঘের চলাচলের পথে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করবে সরকার। দিবসটি পালনের মুখ্য উদ্দেশ্য হলো বাঘের প্রাকৃতিক আবাস রক্ষা করা এবং বাঘ সংরক্ষণের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। আসছে অক্টোবরে সুন্দরবনে বাঘ গণনা শুরু হবে ।

বাগেরহাট বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, ২০০১ থেকে ২০২২ সালের জুন পর্যন্ত সুন্দরবনের বিভিন্ন এলাকায় অন্তত ৪৬টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে বার্ধক্যজনিত নানা রোগবালাইয়ে আক্রান্ত হয়ে ৮টি বাঘের স্বাভাবিক মৃত্যু হয়েছে। চোরা শিকারি ও দুষ্কৃতকারীদের হাতে ১৩টি ও লোকালয়ে এসে মানুষের আক্রমণে মৃত্যু হয়েছে ৫টি বাঘের

সুন্দরবনে মৃত বাঘ

২০০৯ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় সিডরে মৃত্যু হয়েছে একটি বাঘের। বিভিন্ন সময়ে ১৯টি বাঘের চামড়া উদ্ধার করা হয়েছে। বন বিভাগের হিসাব অনুযায়ী সর্বশেষ ২০১৯ সালের ২২ মে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে এক জরিপের পর বন বিভাগ নিশ্চিত হয়েছিল বাঘের সংখ্যা ১১৪টি। কিন্তু কী পরিমাণ বাঘের সংখ্যা বেড়েছে তার সঠিক তথ্য নেই বন বিভাগের কাছে। বর্তমানে সুন্দরবনে ১০৬টি বাঘ রয়েছে। বন বিভাগ ও সুন্দরবন সংশ্লিষ্টরা মনে করছেন, আগের তুলনায় বনে বাঘের সংখ্যা বেড়েছে।

সুন্দরবনে বাঘ-মানুষ দ্বন্দ্ব চিরাচরিত। এই দ্বন্দ্ব নিরসনে সুন্দরবন সংলগ্ন জনগণ নিয়ে গঠন করা হয়েছে ৪৯টি ‘ভিলেজ টাইগার রেসপন্স টিম’। এতে বাঘ হত্যা কমেছে। এখন সুন্দরবনের পর্যটন স্পটগুলোতেও দেখা মিলছে রয়েল বেঙ্গল টাইগারের। পর্যটকদের ক্যামেরায় ধরা পড়ছে সেই দৃশ্য। আর তা ছড়িয়ে পড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশের অংশ ৬,০১৭ বর্গ কি.মি.আয়তনের সুন্দরবন বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ, দীর্ঘতম লবণাক্ত জলাভূমি এবং জীব বৈচিত্র্যে সমৃদ্ধ গুরুত্বপূর্ণ ইকোসিস্টেম। এখানে ৩৩৪ প্রজাতির উদ্ভিদ এবং ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী, ৩৫ প্রজাতির সরীসৃপ, ৩১৫ প্রজাতির পাখি, ৪২ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী এবং বিশ্ব বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার। প্রধান সরীসৃপ জাতিগুলোর মধ্যে কুমির, অজগর, গোখরা, গুইসাপ, সামুদ্রিক সাপ, গিরগিটি, কচ্ছপ এবং অন্যান্য। প্রায় ৩০ প্রজাতির সাপের আবাস্থল সুন্দরবন। জলাভূমি হিসাবে রামসার এলাকার সকল বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় সুন্দরবনকে ১৯৯২ সালে ৫৬০তম রামসার এবং ১৯৯৭ সালে ইউনেস্কো সুন্দরবনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223