শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১০:৩১ অপরাহ্ন

Rohingya repatriation :  রোহিঙ্গা প্রত্যাবাসনে রাষ্ট্রপুঞ্জের ভূমিকা চেয়েছেন শেখ হাসিনা

Reporter Name
  • প্রকাশ: শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৪২

শুক্রবার রাতে রাষ্ট্রপুঞ্জে ভাষণ দেন শেখ হাসিনা ছবি : জাতিসংঘের ওয়েবসাইট

 

ভয়েস ডিজিটাল ডেস্ক

রোহিঙ্গা সংকট সমাধানে রাষ্ট্রপুঞ্জের কার্যকর ভূমিকা চাইলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘ উপস্থিতি অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা এবং সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। তাদের প্রত্যাবাসনের অনিশ্চয়তা সর্বস্তরে ব্যাপক হতাশা সৃষ্টি হয়েছে। মানব পাচার, মাদক চোরাচালানসহ আন্তসীমান্ত অপরাধ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয়ে রয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সময় বিকেলে (বাংলাদেশ সময় রাত ৩টা ২৭ মিনিট) সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে বাংলায় দেওয়া ভাষণে এসব কথা তুলে ধরেন শেখ হাসিনা।

রোহিঙ্গাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরিতে দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয়, জাতিসংঘসহ অন্য অংশীজনদের নিয়ে আলোচনা সত্ত্বেও একজনও তাদের মাতৃভূমিতে এ পর্যন্ত ফেরত পাঠানো যায়নি।

রোহিঙ্গা সংকট উগ্রবাদকেও ইন্ধন দিতে পারে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ সংকট প্রলম্বিত হতে থাকলে তা উপমহাদেশসহ বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। অধিবেশনের সভাপতির প্রতি দৃষ্টি আকর্ষণ করে শেখ হাসিনা বলেন, ২০১৭ সালে আগস্ট মাসে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে গণহারে বাংলাদেশে প্রবেশের পাঁচ বছর পূর্ণ হয়েছে।

তাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরিতে দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয়, রাষ্ট্রপুঞ্জসহ অন্য অংশীজনদের নিয়ে আলোচনা সত্ত্বেও একজন রোহিঙ্গাকেও তাদের মাতৃভূমিতে এ পর্যন্ত ফেরত পাঠানো যায়নি। মিয়ানমারে চলমান রাজনৈতিক অস্থিরতা ও সশস্ত্র সংঘাত রোহিঙ্গাদের প্রত্যাবাসনকে আরও দুরূহ করে তুলেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223