শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৪ অপরাহ্ন

Rohingya : রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ১৭০ মিলিয়ন ডলার সহায়তা

Reporter Name
  • প্রকাশ: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৩০

ছবি সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক,  ঢাকা

রোহিঙ্গা সংকট মোকাবিলায় ১৭০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের। শুক্রবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়। এরমধ্যে অতিরিক্ত মানবিক সহায়তার মধ্যে স্টেট ডিপার্টমেন্ট ৯৩ মিলিয়ন এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি থেকে ৭৭ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। ২০১৭ সালের আগস্ট মাস থেকে রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় এ পর্যন্ত ১.৯ বিলিয়ন সহায়তা দিল যুক্তরাষ্ট্র।

তাদের হিসেব মতে বাংলাদেশে ৯ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নেওয়া নিয়েছে। যাদের অনেকেই গণহত্যা, মানবতা ও জাতিগত নির্মূলের বিরুদ্ধে অভিযান থেকে বেঁচে ফিরেছেন। তাদেরকে মধ্যে ৫ লাখ ৪০ হাজারের বেশি স্থানীয় জনগোষ্ঠীর জীবনমানের টেকসই উন্নয়ন কার্যক্রমে ব্যয় করা হবে এই সহায়তা। যার মধ্যে রয়েছে খাদ্য, নিরাপদ পানীয়, স্বাস্থ্যসেবা, সুরক্ষা, শিক্ষা, আশ্রয় ও মনোসামাজিক সহায়তা। এদিকে মিয়ানমার সীমান্তে উত্তেজনা নিয়ে দু’দিন আগে ঢাকায় অনুষ্ঠিত বৈঠক যোগ দেননি চীন।

বিদেশমন্ত্রক ঢাকায় কর্মরত নন-আসিয়ান দেশগুলোর রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের ডেকে সীমান্তে মিয়ানমারের সামরিক তৎপরতা সম্পর্কে অবহিত করে। এই বৈঠকে অংশ নেননি বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং। চীনের এই আচরণকে স্বাভাবিক হিসেবে নেয়নি ঢাকা বরং বিষয়টি লক্ষ্য করেছে বিদেশমন্ত্রক। বিশেষজ্ঞদের মতে মিয়ানমারের বিষয়ে চীনের অবস্থানে তারা বিস্মিত নন।

বৈঠকে রাশিয়া ও ভারতের রাষ্ট্রদূতরা উপস্থিত হতে না পারলেও প্রতিনিধি পাঠিয়েছেন। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মিশর, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ব্রাজিল, সৌদি আরব, জাপানসহ প্রায় সব দেশের প্রতিনিধিরা অংশ নেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223