সোমবার, ১৬ মে ২০২২, ১০:২৮ পূর্বাহ্ন

Indian visa : : ছুটির দিনে ঢাকাতে সাড়ে ৪ হাজার ভারতীয় ভিসা প্রদান

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ১ মে, ২০২২
  • ৭২

ভারতীয় ভিসা সেন্টারে উপসে পড়া ভিড় : ছবি সংগ্রহ

ঈদের লম্বা ছুটিতে প্রায় ৫ লাখ বাংলাদেশি নাগরিক ভারত ভ্রমণে যাওয়ার সম্ভবনা

বিশেষ প্রতিনিধি, ঢাকা

করোনার দুই বছর প্রায় ঘরবন্দি মানুষ। ঘরের বাইরে দূরে কোথাও পা জায়গা ছিলো না। এমন অবস্থায় দম বন্ধ হবার জোগার। চলতি বছর করোনার স্বাভাবিক অবস্থা ফিরে আসার সঙ্গে বাংলাদেশে সবচেয়ে বড় উৎসব ‘ঈদুল ফিতর’ উদযাপিত হবে। ঈদ ঘিরে রয়েছে লম্বা ছুটি। তাই কয়েকদিনের জন্য ভ্রমণ পিপাসুদের ঘুরে আসার।

বাংলাদেশের কক্সবাজারে কয়েকদিনের ভ্রমণে যে পরিমাণ অর্থ ব্যয় হয়ে থাকে, সেই টাকায় পরশি দেশ ভারতে ভ্রমণ করে আসা যায় দিব্যি। ভিসা প্রত্যাশিদের অনেকেই এমন কথা জানিয়ে বলেছেন, তারা অল্প বাজেটে কলকাতা, আগরতলা বা অন্যান্য জায়গায় ভেড়াতে যাবেন। কারণ হিসাবে তাদের বক্তব্য এবারের ঈদে সব মিলিয়ে প্রায় ৯ দিনের ছুটি রয়েছে।

এরমধ্যে কয়েক দিনের জন্য তারা ঘরের বাইরে কোথাও যেতে চান। কেননা করোনার দুই বছর তারা কোথাও যেতে পারেননি। যে হেতু অল্প বাজেটেই তারা ভারত ভ্রমণে যেতে পারেন, তাই সুযোগটি কাজে লাগিয়ে কয়েক দিনের জন্য ঘুরে আসতে চান।

ঢাকায় একদিনে ৪৫০০ ভিসা

বাংলাদেিেশ নাগরিকদের সুবিধার কথা বিবেচনা করে ঈদের আগে ঢাকায় ভারতীয় হাইকমিশন ছুটির দিনেও ভিসাসেবা প্রদান অব্যাহত রেখেছে। হাইকমিশন এক বার্তায় জানায়, তাদের সেবার অংশ হিসাবে ‘ভিসা প্রত্যাশীদের সুবিধার্থে’ শনিবার ছুটির দিনে শুধুমাত্র ঢাকাতেই প্রায় ৪,৫০০ ভিসা জারি করেছে ভারতের হাই কমিশন। ডেলিভারির সুবিধার্থে সারা বাংলাদেশে ভিসা সেন্টাগুলো একই দিন বিকাল ৩টা থেকে চালু রাখা হয়।

ভারত  ভ্রমণে বেনাপোলে উপচে পড়া ভিড় :  ছবি সংগ্রহ

এমন পরিস্থিতিতে পর্যটন খাতের ব্যবসায়ীরা বলছেন, এই ঈদের ছুটিতে কমপক্ষে ৫ লাখ মানুষ ভারতে বেড়াতে যাবেন। করোনাকালীন দুই বছর ভারতের পর্যটন ভিসা বন্ধ ছিলো। করোনা কিছু নিম্নমুখী হলে ভারত মেডিকেল ভিসা দেওয়া শুরু করে। তবে চলতি বছর থেকে সে অবস্থার পরিবর্তন ঘটেছে। সম্প্রতি পর্যটন ভিসা উন্মুক্ত করে ভারত। পাশাপাশি ঈদ ঘিরে লম্বা ছুটি। একারণে ভিসাপ্রাপ্তি সহজ এবং চাপ সামাল দিতে করে ছুটির দিনেও ভিসা সেন্টার খোলা রাখা হয়।

হাইকমিশন এর আগে জানিয়েছিলো যেখানে বেলা ১টা পর্যন্ত ভিসা আবেদন গ্রহণ করা হতো, চাপ বেড়ে যাওয়ায় সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা হচ্ছে ভিসাকেন্দ্রগুলো। কাউন্টারে লোকবল বাড়ানো হয়।

উল্লেখ্য, ভারতে চাওয়া পর্যটকদের মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ থেকে প্রায় ২২ লাখ পর্যটক ভারত ভ্রমণ গিয়েছেন। মূলত কম খরচে মানসম্পন্ন চিকিৎসা, ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্য, দর্শনীয় স্থান ভ্রমণ ও কেনাকাটার জন্য বাংলাদেশিরা ভারত ভ্রমণ করেন।

৯দিনের ছুটি

এবার রোজা ৩০টি হলে ঈদ হবে ৩ মে মঙ্গলবার। ফলে ঈদের ছুটি ২ মে থেকে শুরু হয়ে শেষ হবে ৪ মে বুধবার। অন্যদিকে ১ মে রবিবার শ্রমিক দিবসে সরকারি ছুটি। আর আগের দিন ৩০ এপ্রিল শনিবার, ২৯ এপ্রিল শুক্রবার। ফলে ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ৬ দিনের ছুটি। অন্যদিকে ঈদের ছুটির পর ৫ মে বৃহস্পতিবার। তারপর ৬ ও ৭ মে শুক্র ও শনিবার সরকারী ছুটি। ফলে ৫ মে একদিন ছুটি পাওয়া গেলে ঈদঘিরে ৯ দিনের ছুটি উপভোগ করা যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223