শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪১ অপরাহ্ন

Hundi Chakra : বছরে ৭৫ হাজার কোটি টাকা পাচার

Reporter Name
  • প্রকাশ: বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৭২

ছবি সংগ্রহ

‘হুন্ডি চক্রের থাবায়  বছরে প্রায় ৭ দশমিক ৮ বিলিয়ন ডলার (৭৫ হাজার কোটি টাকা) পাচার হচ্ছে’ 

নিজস্ব প্রতিনিধি, ঢাকা

হুন্ডি চক্রের থাবায় বছরে প্রায় ৭ দশমিক ৮ বিলিয়ন ডলার তথা ৭৫ হাজার কোটি টাকার রেমিট্যান্স বঞ্চিত হচ্ছে বাংলাদেশ। এই জালিয়াতির সঙ্গে জড়িত ১৬ পাণ্ডা সিআইডির জালে। ধৃতদের কাছ থেকে নগদ ১০ লাখ টাকা উদ্ধার এবং চারটি মোবাইল ‘ফোনের সিমে মিলেছে আরও সাড়ে তিন কোটি টাকা!

বৃহস্পতিবার ঢাকা সিআইড কার্যালয়ে সাংবাদিক বৈঠকে তা সবিস্তারে তুলে ধরেন সিআইডি প্রধান মোহাম্মদ আলী। বলেন, হুন্ডি চক্রের সদস্যরা বিদেশে বাংলাদেশিদের কাছ থেকে বিদেশি মুদ্রা সংগ্রহ করে দেশে তাঁদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য। কিন্তু তারা বিদেশি মুদ্রা না পাঠিয়ে সমমূল্যের বাংলাদেশি টাকা দেশে পরিবারকে বুঝিয়ে দেয়। তাতে দেশ বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা থেকে বঞ্চিত হয়।

হুন্ডি চক্র কাজটি করে তিনটি গ্রুপ হয়ে। প্রথম গ্রুপের সদস্যরা বিদেশে অবস্থান করে প্রবাসীদের কাছ থেকে বিদেশি মুদ্রা সংগ্রহ করেন। দ্বিতীয় গ্রুপ কাজ করেন দেশে।

মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানগুলোর অন্তত পাঁচ হাজার এজেন্ট অবৈধভাবে বিদেশ থেকে অর্থ আনা ও বিদেশে অর্থ পাঠানোর কাজে জড়িত। এ বিষয়ে অনুসন্ধান এবং হুন্ডিতে জড়িত ১৬ জনকে গ্রেপ্তারের পর এ তথ্য জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223