সোমবার, ২৭ জুন ২০২২, ১১:৪৬ অপরাহ্ন

Eid-ul-Fitr : স্বস্তির ঈদ জামাতে মানুষের ঢল

Reporter Name
  • প্রকাশ: মঙ্গলবার, ৩ মে, ২০২২
  • ৫৯

দুই বছর পর জাতীয় ঈদগাহে ঈদ জামাতে মানুষের ঢল ছবি সংগ্রহ

 

বিশেষ প্রতিনিধি, ঢাকা 

করোনার ধকল কাটিয়ে দুই বছর পর চিরচেনারূপে ঈদ-মসজিদ। খোলা ময়দান তথা ঈদগাহে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামাত। স্বস্তির ঈদ বাংলাদেশে, ঈদগাহ-মসজিদে উপচে পড়া ভিড়। অনেক স্থানে মসজিদে জায়গার সংঙ্কুলান না হওয়ায় রাস্তায় নামাজ আদায় করেন মুসল্লিরা। দুই বছর পর প্রাণ খুলে এবং স্বস্তি নিয়ে শঙ্কাহীন ঈদের নামাজ আদায় করছেন বাংলাদেশের মানুষ। ভারত-বাংলাদেশসহ এই অঞ্চলে মঙ্গলবার ঈদুল আযাহা উদযাপন করেন ধর্মপ্রাণ মানুষ।

সকাল থেকেই ঢাকার আকাশ ছিলো মেঘা ঢাকা। দেশের বিভিন্ন স্থানে সকাল থেকেই বৃষ্টি ঝরার তথ্য পাওয়া গেছে। ঢাকায় সকালে গুড়ি গুড়ি বৃষ্টি থাকলেও কিছুটা বিরতি দিয়ে সাড়ে নটা নাগাদ অন্ধকার নেমে আসে এবং ঝড়োবৃষ্টি শুরু হয়।

এবারের ঈদে সকল বয়সের মানুষের মধ্যে একটা স্বস্তি লক্ষ্য করা গিয়েছে। এক মসজিদের মোয়াজ্জিন জানান দুই বছর জমজমাট ঈদ জামাত হচ্ছে। এতে তিনি আনন্দ।

ঈদ জামাতে মানুষের ঢল ছবি সংগ্রহ

একটি ভাইরাস মানুষকে সামাজিকভাবে কত বিচ্ছিন্ন করে ফেলে তার প্রমাণ করোনা। কখন কোন প্রজাতির করোনা ভাইরাসে আক্রান্ত হবে, গেল দুই বছর সকল শ্রেণীপেশার মানুষ সেই ভয়ে তটস্থ ছিলো। প্রার্থনার জন্য মসজিদ-মন্দিরের কপাট বন্ধ হয়ে গিয়েছিলো। একারণে সকল ধরণের আয়োজনও বন্ধ ছিলো।

দুই বছর পর সেই আতঙ্ক কেটে গিয়ে স্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে সাধারণ মানুষের ঢল নামে মসজিদ-ঈদগাহে। শিশু-কিশোরদের মধ্যে ছিলো আনন্দ-উল্লাস।

এবারের ঈদ ঘিরে প্রায় দেড় কোটির অধিক মানুষ ঢাকা ছেড়েছে। পহেলা মে একদিনে ২৯ লাখ মানুষ ঢাকা ছাড়ার বিস্ফোরক তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ঈদযাত্রায় একদিনের হিসাবে যা সর্বোচ্চ সংখ্যক মানুষের ঢাকা ছাড়া।

মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন হচ্ছে ঈদ উৎসব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223