সোমবার, ১৬ মে ২০২২, ১১:১২ পূর্বাহ্ন

Cyclone Asani:  সাগরে ঘনীভূত হচ্ছে ‘আসানি’ ওড়িশা-পশ্চিম অতিক্রমের আভাস

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ৯ মে, ২০২২
  • ৩৬

ছবি সংগ্রহ

‘ঘূর্ণিঝড়টি ওড়িশা-পশ্চিম উপকূল অতিক্রম করার আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ধীরে ধীরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড় ‘আসানি’। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সমুদ্রবন্দর থেকে প্রায় এক হাজার কিলোমিটারের বেশি দূরে থাকলেও প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ।

এখনও পর্যন্ত উপকূল অঞ্চলে আঘাত হানার আশঙ্কা না থাকলেও প্রচার করা হচ্ছে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা। আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুতের নির্দেশনা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার নাগাদ ঘূর্ণিঝড়টি ওড়িশা-পশ্চিম উপকূলে অতিক্রম করার আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। বাংলাদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা পড়বে নির্ভর করবে শক্তি ও দিকের বিবেচনায়।

রবিবার ঢাকার আগারগাঁও আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ বিশেষ বুলেটিনে বলেছে, এদিন দুপুর ১২টা নাগাদ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ঘূর্ণিঝড়ের অবস্থান ১২০৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১২৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৮৫ কি. মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৪৫ কি. মি. দক্ষিণে অবস্থান করছিল ‘আসানি’। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এটি ঘণ্টায় অন্তত ১৩ কিলোমিটার বেগে এগোচ্ছে। যা আরও ঘনীভূত হয়ে তীব্র রূপ নিতে পারে। উত্তর বঙ্গোপসাগরে এলেই ঘূর্ণিঝড়টির পরিস্থিতি পর্যবেক্ষণে সম্ভাব্য গতিপথ সুনির্দিষ্ট করা সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223