রবিবার, ২৬ জুন ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

Bangladesh-India JCC meeting : বন্যা ব্যবস্থাপনায় বাংলাদেশকে সহায়তার প্রস্তাব ভারতের

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ২০ জুন, ২০২২
  • ৩৩

ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশন বৈঠক

নিউজ ডেস্ক

নতুন দিল্লীতে চলছে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশন বৈঠক। শনিবার বৈঠকে যোগ দিতে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন শনিবার নয়াদীল্লী পৌছন। রবিবার বৈঠক শুরু হয়। ভারতের বিদেশ মন্ত্রী ড. এস জয়শঙ্কর বাংলাদেশে চলমান বন্যা ব্যবস্থাপনা ও ক্ষতিগ্রস্ত মানুষের ভোগান্তি প্রশমনে ত্রাণ তৎপরতা চালাতে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দেয়।

জেসিসি বৈঠকে উদ্বোধনী ড. জয়শঙ্কর বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক বজায় রাখায় সহায়ক হতে পারলে ভারত খুবই সন্তষ্ট হবে।

বাংলাদেশের বিদেশ মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন নগরীর হায়দারাবাদ হাউজে অনুষ্ঠিত জেসিসি’র সপ্তম দফার বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন। নিরাপত্তা, বাণিজ্য, ব্যবসা ও বিনিয়োগ এবং বিভিন্ন খাতে সহযোগিতা থেকে শুরু করে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

বর্তমানে বাংলাদেশের সিলেট অঞ্চলের ব্যাপক বন্যার কথা উল্লেখ করে জয়শঙ্কর বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলে নজিরবিহীন বন্যায় আমাদের সহায়তা ও সংহতির কথা জানাতে চাই।

বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক কার্যক্রমের ব্যাপারে বলেন, ভারত বিভিন্ন নতুন খাত- কৃত্রিম মুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তা, স্টার্ট-আপ ও ফিনটেকের ব্যাপারে এই দুই দেশের মধ্যে বন্ধন তৈরি করতে বাংলাদেশের সঙ্গে কাজ করার প্রত্যাশায় রয়েছে।

অভিন্ন ৫৪টি নদী এবং এসবের সংরক্ষণের সমন্বিত কার্যক্রমের ওপর গুরুত্ব আরোপ করেন জয়শঙ্কর এবং বলেন, এইগুলো হচ্ছে প্রকৃত ক্ষেত্র যা নিয়ে জলবায়ু সংক্রান্ত পদক্ষেপের ব্যাপারে আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী একত্রে কাজ করা প্রয়োজন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223