মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১২:৪৯ পূর্বাহ্ন

Abdul Mohit : বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী মুহিত মারা গেছেন

Reporter Name
  • প্রকাশ: শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
  • ৭১

কেন্দ্রীয় শহিদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন :  ছবি সংগ্রহ

নিজস্ব প্রতিনিধি, ঢাকা

অর্থনীতিবিদ, কূটনীতিক, আমলা, ভাষা সৈনিক এবং বীরমুক্তিযোদ্ধা সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ৮৮ বছরের বর্ণাঢ্য জীবনের অবসান। শুক্রবার দিবাগত মধ্যরাতে রাত তিনি মৃত্যুবরণ করেছেন। এদিন ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে আসে। মুহিত ছিলেন এক বর্ণাঢ্য জীবনের অধিকারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতিকে এক নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিলেন এবং এভাবে এক দশকের ব্যাপক অর্থনৈতিক সমৃদ্ধির মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিতে সহযোগিতা করেছেন।

সংসদে ১২ বার জাতীয় বাজেট পেশ করেন মুহিত। ইংরেজি সাহিত্যের ছাত্র হয়েও বাংলা ভাষায় তার বেশ কিছু বই রয়েছে। মুহিতের মৃত্যুতে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ মন্ত্রী পরিষদ সদস্যদরা শোক প্রকাশ করেছেন। কেন্দ্রীয় শহিদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে মরদেহ নিয়ে যাওয়া হয় জন্মস্থান সিলেটে। সেখানে রবিবার তার শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে।

মুহিত ১৯৩৪ সালের ২৫ জানুয়ারি বর্তমান সিলেট শহরের ধোপা দিঘির পাড়ে জন্মগ্রহণ করেন। ২০০৯ সাল থেকে টানা দশ বছর তিনি আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে (সিএসপি) যোগদানকারী মুহিত ১৯৭১ সালে পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রদর্শন করেন এবং যুক্তরাষ্ট্রে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223