শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৮:৫৭ অপরাহ্ন

24 deaths boat sinking  : মহালয়ার অনুষ্ঠানে যাবার পথে নৌকাডুবি, ২৪জনের মৃত্যু

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৬

ছবি সংগ্রহ

 

ভয়েস ডিজিটাল ডেস্ক

বাংলাদেশের উত্তরজনপদ পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকা ডুবে নারী-শিমুসহ ২৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১২ নারী, আট শিশু ও চার পুরুষের লাশ রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। নিঁেখাজের তালিকায় রয়েছে ৬৩জন। পঞ্চগড় জেলার বোদা, দেবীগঞ্জ এবং পাশ্বর্তী ঠাকুরগাঁও জেলা থেকে মহলয়ার অনুষ্ঠানে যোগ দিতে প্রায় ৮০জন যাত্রী নিয়ে স্থানীয় মাড়েয়া বাজার এলাকার আউলিয়া ঘাট থেকে বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। ঘাট ছেড়ে কিছুদূর যেতেই নৌতকাটি দুলতে থাকে। এসময় তীরে নিয়ে আসার চেষ্টা করলে তা ডুবে যায়।

অনেকে সাঁতরিয়ে তীরে ওঠতে সম্ভব হলেও শিশু-নারী ও বয়স্ক মানুষ নদীতে ডুবে মারা যায়। এমন ২৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু আনছার মো. রেজাউল করিমের দাবি মাঝনদীতে নৌকাটি ডুবে যায়। এ সময় কয়েকজন সাঁতরে তীরে ওঠেন। ঘটনাস্থলেই ১৭ জনের মৃত্যু হয়। স্থানীয় লোকজন ১০ জনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর সাত জনের মৃত্যু হয়। এখনও ৩০ জনের বেশি নিখোঁজ রয়েছেন। বাকিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

স্থানীয় নৌকার মাঝিরা বক্তব্য মহালয়া উপলক্ষে মানুষের চাপ বেশি থাকায় প্রায় সব নৌকা বেশি করে যাত্রী নিয়ে যাচ্ছিল। দুর্ঘটনাকবলিত নৌকাটির যাত্রী ধারণক্ষমতা ছিল ৩৫ থেকে ৪০ জন। সেখানে ৮০ জনের বেশি যাত্রী নেওয়া হয়েছিল। ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করার ফলেই মর্মান্তিক দূর্ঘটনা।

তিনি আরও বলেন, ‘স্থানীয় নৌকার মাঝিদের সঙ্গে কথা বলে জেনেছি, মহালয়া উপলক্ষে মানুষের চাপ বেশি ছিল। প্রায় সব নৌকা বেশি করে যাত্রী নিয়ে যাচ্ছিল। দুর্ঘটনাকবলিত নৌকায় যাত্রী ধারণক্ষমতা ছিল ৩৫ থেকে ৪০ জন। সেখানে ৮০ জনের বেশি যাত্রী নেওয়া হয়েছিল। অতিরিক্ত যাত্রী তোলায় এ দুর্ঘটনা ঘটে।’

 


এছাড়া কন্ট্রোল রুমের দেওয়া তথ্যমতে দুর্ঘটনায় মৃতদের মধ্যে পলি রানি (১৪), লক্ষ্মী রানি (২৫), শোভা রানি (২৭), প্রিয়ান্তা রানি (৫), খুকি রানি (৩৫), প্রলিমা রানি (৫৫), তারা রানি (২৪), শোনেকা রানি (৬০), ফাল্গুনি রানি (৫৫), প্রমিলা রানি (৭০), ধনবালা (৪৭), সুমিত্রা রানি (৫৭), সফলতা রানি (৪০), শিমলা রানি (৩৫), উশোষী রানি (২), তনুশ্রী রানি (২), শ্রেয়শী রানি (২), শ্যামলি রানি (৩৫), রূপালী রানি (৩৫), দীপঙ্কর (৫), অমল চন্দ্র (৩৫), নৌকার মাঝি হাসান আলী (৫২), বিমল চন্দ্র (৪৫) ও জোতিষ চন্দ্র (৫৫)।

রবিবার রাতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপংকর রায়কে প্রধান করে ঘটনার তদন্তে পাঁচ সদসৌর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। উদ্ধার কার্যক্রম চলছে। মরদেহ শনাক্ত শেষে জেলা প্রশাসনের তরফে মৃতদের পরিবারকে ২০ হাজার টাকা করে দেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223