সোমবার, ২৩ মে ২০২২, ১২:০২ অপরাহ্ন

সমুদ্রের নোনাজলে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত ভারতীয় জেলে-কোস্ট গার্ডের

ভয়েস রিপোর্ট
  • প্রকাশ: রবিবার, ৯ জানুয়ারী, ২০২২
  • ৪৪

ছবি ভারতীয় হাইকমিশন, ঢাকা

ঘটনা ২৬ ডিসেম্বরের। ২০জন বাংলাদেশি জেলা ‘আল্লাহর দান’ নামক মাছ ধরার ট্রলার নিয়ে সমুদ্রে মাছ শিকারে গিয়েছিলো। দুর্ভগ্যবশত তাদের ট্রলাটি বিকল হয়ে সমুদ্রে ঘুরপাক খেতে থাকে। ঘটনাটি নজরে আসে সাগরে মাছ শিকারে ব্যস্ত ভারতীয় জেলেদের। এসময় সহায্যের হাত বাড়িয়ে দেন ভারতীয় জেলেরা। তারা জেলেসহ বিকল ট্রলারটি নিরাপদে পারাদ্বীপে টেনে নিয়ে যান।

৯ জানুয়ারি ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ ‘সরোজিনী নাইডু’ ২০ জন বাংলাদেশী জেলেসহ ‘আল্লাহর দান’ নামক মাছধরা ট্রলারটি ভারত-বাংলাদেশ সমুদ্রসীমানায় বাংলাদেশি কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করেন।

জানা গিয়েছে, বাংলাদেশি জেলেদের ট্রলারটির ইঞ্জিন বিকল হওয়ার কারণে এটি সমুদ্রে ভেসে যায় এবং ভারতীয় জেলেরা সেটিকে দেখতে পেয়ে মানবিক কারণে প্রয়োজনীয় সহায়তা প্রদান করে।

ভারতীয় জেলেরা জাতিধর্ম নির্বিশেষে সমুদ্রে যেভাবে নাবিক ও জেলেদের প্রতি যেভাবে সাহায্য করার জন্য হাত বাড়িয়ে দিয়েছে, তা সমুদ্রে জীবনের নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ নজির স্থাপন করেছে। পারাদ্বীপ মেরিন পুলিশের সহায়তায় ভারতীয় কোস্ট গার্ড মানবিক কারণে নৌকাটি ও ক্রুদের আশ্রয় দিয়েছিলো। ক্রুরা নিরাপদ এবং সুস্থ রয়েছে বলে জানা গিয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকশিন জানায়, ভারতীয় কোস্ট গার্ড জাহাজ সরোজিনী নাইডু রবিবার ২০ জন জেলেসহ মাছ ধরার ট্রলারটি ভারত-বাংলাদেশ সমুদ্রসীমানায় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলার কাছে হস্তান্তর করে। ভারতীয় কোস্ট গার্ড জেলে ও নাবিকদের আশ্বস্তি ও মানবিক সহায়তাও দেয়। এমন অভিযান সমুদ্রে জেলেদের নিরাপত্তা এবং দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করার জন্য ভারত ও বাংলাদেশের কোস্টগার্ডের মধ্যে যৌথ প্রতিশ্রুতিকেই তুলে ধরে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223