শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০২:২০ অপরাহ্ন

ভারত-বাংলাদেশের স্টার্টআপ ল্যান্ডস্কেপ বিষয়ক ছয়পর্বের ‘রাইজআপ’ ওয়েবিনারের উদ্বোধন

ভয়েস রিপোর্ট, ঢাকা
  • Update Time : সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ৩৩ Time View

ছবি ভারতীয় হাই কমিশন

“উদ্যোগক্তা সৃষ্টির অন্যতম সম্ভবনাময় প্লাল্টফর্ম”

ভারত-বাংলাদেশের স্টার্টআপ ল্যান্ডস্কেপ বিষয়ক ছয়পর্বের ‘রাইজআপ’ সিরিজ ওয়েবিনারের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও ভারতীয় হাই কমিশনার শ্রী বিক্রম দোরাইস্বামী। এই সিরিজ ওয়েবিনারের যৌথ আয়োজক ঢাকার ভারতীয় হাই কমিশন, স্টার্টআপ বাংলাদেশ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রক এবং স্টার্টআপ ইন্ডিয়া।

 

 

স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিস টিনা জাবীনের সঞ্চালনায়  অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও ভারতের স্টার্টআপখাতের মধ্যকার সম্প্রসারিত সহযোগিতা পারস্পরিকভাবে লাভবান হবে।

হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, আগামী ছয় মাসের মধ্যে রাইজ আপ প্ল্যাটফর্মটি ভারত এবং বাংলাদেশ থেকে পরামর্শদাতা, উদ্ভাবক, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের একত্রিত করবে। তিনি এই প্ল্যাটফর্মটি কার্যকর পারস্পরিক শিক্ষণের সুযোগ সৃষ্টি করবে যা উভয় দেশের মেধাবী উদ্যোক্তাদের উপকৃত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়াও, হাই কমিশনার ২০২১ সালের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে ৫০ জন বাংলাদেশি উদ্যোক্তাকে ভারত পরিদর্শন করার জন্য এবং ভারতের স্টার্ট আপ ও উদ্ভাবনী বাস্তুতন্ত্রের সঙ্গে সংযুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানানোর বিষয়টি স্মরণ করিয়ে দেন। হাই কমিশনার জোর দিয়েছিলেন যে রাইজআপ সিরিজটি এই ধরনের সংযোগকে বাস্তব সহযোগিতা করতে সহায়তা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর, ‘বাংলাদেশ ও ভারতের স্টার্টআপ ল্যান্ডস্কেপ-টেক স্টার্টআপস ট্রান্সফর্মিং দ্য ফিউচার’ বিষয়ক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ভারত ও বাংলাদেশের স্টার্টআপ ক্ষেত্রে কর্মরত বিশিষ্ট প্যানেলিস্টরা এই বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন।

মোহালির ইন্ডিয়ান স্কুল অফ বিজনেসের (আইএসবি) স্টার্টআপ ইনকিউবেশন অ্যান্ড এক্সিলারেশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা যামিনী ভূষণ পাণ্ডে এবং ভারতের আইএসপিআরটি ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা এবং জাতীয় স্টার্টআপ উপদেষ্টা কাউন্সিলের

সদস্য শরদ শর্মার সাথে যোগ দেন চালডালের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াসিম আলীম এবং অ্যাঙ্করলেস বাংলাদেশের প্রধান নির্বাহী রাহাত আহমেদ। আলোচনার সঞ্চালনা করেন লাইটক্যাসল পার্টনার্সের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বিজন ইসলাম।

 

পরবর্তীতে স্টার্টআপের নিয়ন্ত্রক পরিবেশ, সফল স্টার্টআপ তৈরির বাধা অতিক্রম করা, তহবিল সংগ্রহের কৌশল, স্টার্টআপকে আন্তর্জাতি ক্ষেত্রে বিস্তারের কৌশল এবং বাংলাদেশ ও ভারতে স্টার্টআপের সম্ভাবনা অনুসন্ধানের বিষয়ে আলোচনার সুযোগ সৃষ্টি হল। শত বর্ষ শত আশা-রাইজ

আপ ওয়েবিনার সিরিজটিতে সহযোগিতা করেছে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশ স্টার্টআপ কনসোর্টিয়াম এবং বিডি এয়ার।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223