বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৩ অপরাহ্ন

অ্যাম্বুলেন্সের পর এবারে ভারতের উপহার দু’টো অক্সিজেন প্ল্যান্ট পেল বাংলাদেশ

আমিনুল হক, ঢাকা
  • Update Time : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৪৮ Time View

ছবি ভারতীয় হাইকমিশন

বাংলাদেশ-ভারত সুদৃঢ় মৈত্রী বন্ধন, উত্তাল সাগরের বুক চিড়ে পরিবহণ করে ভারতের নৌবাহিনীর জাহাজ ‘আইএনএস সাবিত্রী’

ভারতের প্রতিশ্রুতি অনুযায়ী উপহারের ১০৯টি অ্যাম্বুলেন্সের ৭১টি ইতিমধ্যে বাংলাদেশ সরকারকে হস্তারন্তর করা হয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই উত্তাল সমুদ্রের বুক চিড়ে

উপহারের দু’টো অক্সিজেন প্ল্যান্ট নিয়ে চট্টগ্রাম সমুদ্র বন্দরে পৌঁছালো ভারতের নৌবাহিনীর ‘আইএনএস সাবিত্রী’।

ঢাকায় ভারতীয় হাইকমিশন তরফে জানানো হয়, এই অক্সিজেন প্ল্যান্টগুলো স্বয়ংসম্পূর্ণ এবং অত্যাধুনিক। সাশ্রয়ী উপায়ে তাৎক্ষণিক মেডিকেল অক্সিজেন তৈরিতে সক্ষম। প্রতি মিনিটে প্ল্যান্টগুলোর অক্সিজেন উৎপাদন ক্ষমতা ৯৬০ লিটার।

হাসপাতালে সরাসরি স্থাপনের পাশাপাশি এগুলো অক্সিজেন সিলিন্ডার রিফিল করার জন্যও ব্যবহার উপযোগী। প্ল্যান্টগুলি চিকিৎসাকাজে ব্যবহারের জন্য প্রেসার স্যুইং অ্যাবসর্পশন

(পিএসএ) নীতিসহ জিওলাইট (মলিকুলার সীভ) প্রযুক্তি ব্যবহার করে মানসম্মত মেডিকেল অক্সিজেন উৎপন্ন করে।

ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ আইএনএস সাবিত্রী বৃহস্পতিবার দু’টি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট নিয়ে চট্টগ্রামে পৌঁছেছে। ভারতের ডিআরডিও দ্বারা নির্মিত প্ল্যান্টগুলি কোভিড

মহামারীর মোকাবিলায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য উপহার হিসেবে দিয়েছে ভারত।

এর একটি প্ল্যান্ট ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থাপন করা হবে এবং অপরটি বাংলাদেশ নৌবাহিনীকে হস্তান্তর করা হয়েছে বিএনএস পতেঙ্গায় স্থাপনের জন্য।

আইএনএস সাবিত্রীর এই বাংলাদেশ সফর ২০২১ সালে ভারতীয় নৌবাহিনী জাহাজের দ্বিতীয় বন্দর পরিদর্শন, যখন ভারত ও বাংলাদেশ যৌথভাবে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী

উদযাপন করছে। এর আগে ২০২১ সালের মার্চ মাসে, ভারতীয় নৌবাহিনীর দু’টি জাহাজ প্রথমবারের মতো মংলা সফরে এসেছিল যৌথভাবে মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে।

আইএনএস সাবিত্রী একটি অফশোর টহল জাহাজ যা ভারতের বিশাল এক্সক্লুসিভ ইকোনমিক জোনে টহল দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে এবং এটি নির্মাণ করেছে বিশাখাপত্তনমের হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড।

 

ভারতের পূর্বাঞ্চলীয় নৌবহরের অংশ হিসেবে, আইএনএস সাবিত্রী বহর সহায়তা কার্যক্রম, উপকূলীয় এবং উপকূল থেকে দূরবর্তী টহল, সমুদ্রে নজরদারি এবং যোগাযোগ ব্যবস্থার ওপর নজরদারি চালায়। জাহাজটির নেতৃত্ব দিচ্ছেন কমান্ডার এন রবি সিং।

বাংলাদেশ সফরকালে, জাহাজের কোম্পানি তাদের বাংলাদেশী সমমর্যাপন্নদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে এবং যাত্রার সময় ভারতীয় নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর জাহাজগুলি শুক্রবার বঙ্গোপসাগরে প্যাসেজ মহড়ায় অংশ নেবে।

ভারতের উপহারের অ্যাম্বুলেন্স

বাংলাদেশ নৌবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর জাহাজগুলি পারস্পরিক সফর একটি চলমান কার্যক্রম এবং এর মাধ্যমে ভ্রাতৃত্ব, বন্ধুত্ব এবং ঘনিষ্ঠ সহযোগিতার মনোভাবকে দৃঢ়তর করতে সহায়তা করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223