বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১০:৩৪ অপরাহ্ন

অনলাইন কেনাকাটার ৭ প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

ভয়েস রিপোর্ট
  • Update Time : বুধবার, ৩০ জুন, ২০২১
  • ৮৯ Time View

প্রতীকী ছবি : সংগ্রহ

‘চাওয়া হয়েছে অ্যালিশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম এই সাত নামীদামি অনলাইন ব্যবসায়ীর লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য’| বাণিজ্যমন্ত্রক সাফ জানিয়ে দিয়েছে পণ্য সরবরাহের আগে কোনো প্রতিষ্ঠান টাকা নিতে পারবে না’

অর্থনৈতিক উত্থানের পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতের উৎকর্ষতার সুযোগ নিয়ে এক শ্রেণীর কতিপয় সুযোগ সন্ধ্যানী নেমে পড়ে অনলাইন ভিত্তিক বা ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষকে পণ্য সরবরাহের মতো সেবামূলক বাণিজ্যিক কাজে।

কিন্তু সফলতার সঙ্গে কিছুটা অসঙ্গিপূর্ণ কাজের যোগানও থাকে। অবশ্য এমনটা বেশি সময় ঢাকা থাকে  না। প্রকাশ্যে এসে যায়। তেমনটিই হয়েছে, ই-কমার্স প্রতিষ্ঠান ঘিরে। করোনাকালে ঘরবন্দী মানুষ অনেকাংশে বাধ্য হয়েই এসব প্রতিষ্ঠানের লোভনীয় ফাঁদে পা বাড়ায়।

ইভ্যালি নামক একটি প্রতিষ্ঠান অনলাইন মার্কেটিংয়ে এসে বিজ্ঞাপনের বদৌলতে বাংলাদেশেও জায়গা করে নেয়। কিন্তু এই প্রতিষ্ঠানটি ঘিরে বিস্তর অভিযোগ সামনে আসে। এক পর্যায়ে সংবাদমাধ্যমে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে গ্রাহকের অভিযোগ সম্পর্কে অবগত হয় প্রশাসন।

এরপর প্রতিষ্ঠানটির কর্মকান্ড খতিয়ে দেখার পর ইভ্যালি ডট কম এর চেয়ারম্যান শামীমা নাসরিন এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাসেলের  ব্যাংক হিসাব জব্দ করা হয় ২৭ আগস্ট ২০২০। মানি লন্ডারিং প্রতিরোধ আইনে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এই ব্যবস্থা নেয়।

লেনদেন নিয়ে বিস্তর অভিযোগ ওঠার পর সম্প্রতি সংবাদমাধ্যমে আলোচনায় আসে ইভ্যালি। গ্রাহকদের কাছ থেকে অর্থ নিয়ে দীর্ঘ সময় অপেক্ষা করিয়েও পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

পরবর্তীতে ‘ইভ্যালি, ই-অরেঞ্জ ও কিউকমসহ দশটি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে কার্ডে লেনদেন স্থগিত করে  ব্র্যাক, সিটি, মিউচুয়াল ট্রাস্ট, ব্যাংক এশিয়া, ঢাকা ও প্রাইম ব্যাংক। তাদের ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ড ব্যবহার করে নির্দিষ্ট ই-কমার্স সাইটে লেনদেন আপাতত স্থগিত করেছে।

এঅবস্থায় বাণিজ্যমন্ত্রক এক বৈঠক করে সাফ জানিয়ে দিয়েছে, পণ্য সরবরাহ করার আগে কোনো প্রতিষ্ঠান আর টাকা নিতে পারবে না। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেন বিষয়ে একটি নীতিমালা করার বার্তাও দেওয়া হয়।

যে ৭ প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করলো বিএফআইইউ

ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট তথা বিএফআইইউ সাতটি ই-কমার্স প্রতিষ্ঠান বা অনলাইনে কেনাকাটার করার প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে। এই তলবের তালিকায় রয়েছে, অ্যালিশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম।

এই সাতটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট তলব করে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউ। সংস্থাটি  চিঠি দিয়ে এক সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে।

এসব প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের স্বার্থ সংশ্নিষ্ট ব্যক্তির নামে কোনো হিসাব বর্তমানে বা ইতিপূর্বে পরিচালিত হলে তাও জানানোর তাগিদ দেওয়া হয়েছে। একই সঙ্গে হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণীও পাঠাতে হবে।

মূলত বিভিন্ন অফারের নামে বাজার মূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেওয়ার অনেক আগেই টাকা নেওয়া এবং সময় মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে এসব ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223