বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:২০ পূর্বাহ্ন

পলিথিনের বিকল্প পরিবেশ বন্ধব সোনালি ব্যাগ

ভয়েস রিপোর্ট
  • Update Time : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
  • ৫৮ Time View

বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কৃত পলিথিনের বিকল্প পচনশীল সোনালি ব্যাগ পলিথিনের মতোই হালকা-পাতলা এবং বহুগুণ টেকসই। পাটের সুক্ষ্ম সেলুলোজকে প্রক্রিয়াজাত করে এ ব্যাগ তৈরি করা হচ্ছে। পাটের তৈরি এই সোনালি ব্যাগ মাটির সঙ্গে মিশে যাবে। ফলে পরিবেশ দূষিত হয় না। এই ব্যাগ দামেও সাশ্রয়ী। এভাবে পাটের ব্যবহার বাড়লে ন্যায্য দাম পাবেন কৃষক। অতীতের সুনাম ফিরিয়ে আনবে বাংলাদেশ সোনালী আঁশ খ্যাত পাট।

বাংলাদেশ পাটমন্ত্রকের অধীন ‘বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) নিয়ন্ত্রণধীন লতিফ বাওয়ানী জুট মিলে সোনালি ব্যাগ প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে। প্রকল্পের অগ্রগতি এবং ভবিষ্যত করণীয় নির্ধারণের লক্ষ্যে সরজমিনে পরিদর্শনে যান মন্ত্রকের সচিব ও ‘সোলানী ব্যাগের উদ্ভাবক’ বিজ্ঞানিসহ একটি প্রতিনিধি দল।

রাজধানী ঢাকার শেষ প্রান্তে শীলতহ্মা নদীর তীরে পাটকল করপোরেশনের অধীন লতিফ বাওয়ানী জুট মিলে সোনালী ব্যাগ তৈরির প্রকল্প রয়েছে। পরিদর্শনে এসে বস্ত্র ও পাট মন্ত্রকের সচিব মো. আবদুল মান্নান বলেন, সোনালি ব্যাগ উৎপাদন ও বাজারজাতকরণে বিজেএমসি যথাযথ নির্দেশনা এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

পরিদর্শনের সময় সোনালি ব্যাগ প্রকল্পের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খান প্রকল্পের কার্যক্রমের বিভিন্ন দিক ও অগ্রগতি সম্পর্কে তুলে ধরেন। সোনালি ব্যাগ পরিবেশবান্ধব ও প্রচলিত ব্যাগের চেয়ে শক্তিশালী হওয়ায় বাণিজ্যিকভাবে ব্যাপক চাহিদা রয়েছে। রপ্তানিরও সুযোগ রয়েছে। সোনালি ব্যাগ বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য সরকারের কাছ থেকে সহযোগিতা কামনা করেন এই বিজ্ঞানি।

এ সময় বিজেএমসি’র চেয়ারম্যান মো: আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রকের যুগ্ম সচিব (পরিকল্পনা) মোঃ জিল্লর রহমান চৌধুরী, সোনালি ব্যাগের উদ্ভাবক ও বিজেএমসি’র বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক হোসেনের উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223