বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন

জে-কে প্রশাসন রাস্তা মেরামতের জন্য কড়া কংক্রিটের ফুটপাথ কৌশল প্রবর্তন করেছে

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
  • ৩৯৭ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

তালিকায় আরও প্রথম যুক্ত করে জম্মু ও কাশ্মীর প্রশাসন কঠোর কংক্রিটের ফুটপাথ (আরসিপি) ব্যবহার করে শ্রীনগরের সড়ক মেরামত শুরু করেছে। জম্মু ও কাশ্মীর অর্থনৈতিক পুনর্গঠন এজেন্সি (জে কেইআরএ) এর জুনিয়র ইঞ্জিনিয়ার সুরিন্দর সিং সোধির মতে, আরসিপি কৌশল ব্যবহার করে রাস্তাগুলি নির্মিত হচ্ছে যা দীর্ঘস্থায়ী হবে এবং এটি অর্থনৈতিকও হবে। আরসিপি ২০-৩০ বছর ধরে স্থায়ী হয়, যখন প্রচলিত নমনীয় ফুটপাথ জলাবদ্ধতার সময় এবং শীতকালে ক্ষয়ক্ষতির জন্য বেশি সংবেদনশীল এবং প্রায় প্রতি বছর ক্ষতিগ্রস্থ হয়। জিএসবি (গ্রানুলার সাব-বেস), ডিএলসি (ড্রাই লিন কংক্রিট) এবং পিকিউসি (প্যাভমেন্ট কোয়ালিটি কংক্রিট) এর চূড়ান্ত স্তর সমন্বয়ে তিনটি স্তর স্থাপনের ফলে আরসিপি রাস্তাগুলি শক্তিশালী হয়। এই প্রযুক্তি দীর্ঘকাল স্থায়ী এবং তাই অর্থনৈতিকভাবেও উপকারী, তিনি বলেছিলেন। তিনি আরও বলেছিলেন যে প্রকল্পটি রামবাগ, সোলিনা, অ্যালোচিবাগ, তুলসীবাগ, হাজুরি বাঘ, মাগরমাল বাঘ, সরাইবালা, শহীদ গুঞ্জ, মহারাজা বাজার, বকশী স্টেডিয়াম এবং রাস্তার দুপাশে বসবাসরত হাজারো মানুষকে সরাসরি উপকৃত করবে ধহফ বাটমালু এবং শ্রীনগরের আরও অনেক অংশ। স্থানীয়রা এই পদক্ষেপের জন্য রাজ্য প্রশাসনকে ধন্যবাদ জানায় এবং বলেছিল যে এটি তাদের পক্ষে খুব উপকারী হবে। স্থানীয় বাসিন্দা নাজির বেগ বলেছিলেন যে আরসিপি হ’ল একটি চেষ্টা করা এবং পরীক্ষিত প্রযুক্তি যা বছরের পর বছর ধরে চলবে। এটি রাস্তা নির্মানের অন্যতম সেরা প্রযুক্তি। কৌশলটি ব্যবহার করে নির্মিত রাস্তাগুলি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হবে। এটি একটি বিদেশী প্রযুক্তি, যা চেষ্টা এবং বিশ্বাসযোগ্য।

আমরা জম্মু ও কাশ্মীরে প্রযুক্তি আনার জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাই, তিনি বলেছিলেন। অপর বাসিন্দা ড্যানিশ মীর বলেছিলেন যে অনেক এলাকায় মুষলধারে বৃষ্টির সময় ঘন জলাবদ্ধতার কারণে আরসিপি প্রযুক্তি রাস্তাগুলি পুনরাবৃত্ত ক্ষতির হাত থেকে রক্ষা করবে। সড়ক বিল্ডিংয়ের আরসিপি প্রযুক্তি বন্যাকবলিত অঞ্চলে ব্যবহৃত হচ্ছে এবং বছরের পর বছর ধরে সেখানকার রাস্তাগুলির প্রতিবাদ করবে। আমরা এই পদক্ষেপের জন্য উপদেশটি ধন্যবাদ জানাই, মীর বলেন।

মুষলধারে বৃষ্টির সময় ঘন জলাবদ্ধতার কারণে এবং শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দর অবধি গুরুত্বপূর্ণ টানা টেকসই এবং বন্যার স্থিতিশীল হয়ে ওঠার কারণে গুরুত্বপূর্ণ আরসিপি প্রযুক্তি

দীর্ঘমেয়াদী সুরক্ষার জন্য ব্যবহৃত হচ্ছে। একইভাবে, শহরের আরও একটি উল্লেখযোগ্য রাস্তা যা জলাবদ্ধতার কারণে পুনরাবৃত্ত ক্ষয়ক্ষতির  জন্যও ঝুঁকির মধ্যে রয়েছে অনমনীয় কংক্রিট ফুটপাথ প্রযুক্তি ব্যবহার করেও এটি আপগ্রেড করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223