শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৫২ অপরাহ্ন

Street children  World Cup :  পথশিশু বিশ্বকাপ

Reporter Name
  • প্রকাশ: মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ৫৫

পথশিশু ফুটবল টিম ছবি সংগ্রহ

 

‘পথশিশুদের বিশ্বকাপে এবার অংশ নেবে ২৪ দেশের ২৮টি দল, টুর্নামেন্টে খেলবে বাংলাদেশের মেয়েরা’

 

ভয়েস ডিজিটাল ডেস্ক

নগর-মহানগরে হাজারো পথশিশুর বাস। তারা ভবঘুরে। ঠিকানা বলতে খোলা আকাশের নিচে ফুটপাত, কোন বাড়ির আঙ্গির গাছতলা বা খোলা ময়দানে দলবদ্ধ বসবাস। খাবার যোগারে নানা কাজ করতে হয় শৈশব থেকেই। অপরিচ্ছন্ন এসব শিশুদের নাম দেওয়া হয়েছে ‘পথশিশু’। তাদের ঠিকানা ফুটপাত। অল্প বয়সেই নানা ধরণের নেশায় অভ্যস্ত হয়ে ওঠে তারা। এই ফুটপাত বাসিন্দাদের মধ্যে ১০জন কাতারে পথশিশুদের ‘বিশ্বকাপ ফুটবল’ খেলবে। ৮-১৫ অক্টোবর পথশিশুদের বিশ্বকাপে এবার অংশ নেবে ২৪ দেশের ২৮টি দল। টুর্নামেন্টে খেলতে ৬ অক্টোবর ঢাকা ছাড়বে বাংলাদেশের মেয়েরা।

পথশিশু দলের মেয়েদের সবার জীবনের গল্পটাই সংগ্রামের। ফুটবলে গড়িয়ে দিতে জীবনের দুঃখগাঁথা গল্প। ফুটবল দিয়েই রাঙাতে চায় ভবিষ্যৎ। অথচ তাদেরই একজন একসময় নেশায় আসক্ত হয়ে কমলাপুর রেলস্টেশনে পড়ে থাকত। নানা রকম নিপীড়নের শিকারও হতে হয়েছে। এখন তাদের প্রত্যেকে ভবিষ্যত স্বপ্নে বিভোর। খুদে ফুটবলার হামিদা বলছিল, মেসি, রোনালদোরা যে মাঠে খেলবে সেখানে খেলব, আমার তো বিশ্বাসই হচ্ছে না!

পথশিশুদের সহায়তায় গঠিত বাংলাদেশের প্রতিষ্ঠান লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (লিডোর)। মাথার গোঁজার জায়গা এবং খাওয়ার নিশ্চয়তা নেই, চিকিৎসার সুবিধারতো প্রশ্নই আসে না তাদের ‘পিস হোমে’ নিয়ে পরিবার খুঁজে বের করার চেষ্টা করে প্রতিষ্ঠানটি। কারও পরিবার খুঁজে পাওয়া না গেলে দীর্ঘমেয়াদি পুনর্বাসনের জন্য পাঠিয়ে দেওয়া হয় সরকারি প্রতিষ্ঠানে।

বাংলাদেশ দলে ইতি, জেসমিন আক্তার, জান্নাতুল ফেরদৌস, হামিদা আক্তার, সাথী আক্তার, মীম আক্তার, আফরিন খাতুন, ফাইরুজ আবিদা, তানিয়া আক্তার ও তাহমিনা আক্তার। বিশ্বকাপের ভেন্যু আর রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়াম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223