শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪৮ অপরাহ্ন

Sri Lanka : তামিল সমস্যার সমাধানে শ্রীলঙ্কার অগ্রগতির অভাব নিয়ে UNHRC-তে ভারতের উদ্বেগ

Reporter Name
  • প্রকাশ: বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৪

ছবি সংগ্রহ

 

নিউজ ডেস্ক

নয়াদিল্লি ১২ সেপ্টেম্বর (এএনআই): তামিল সমস্যা সমাধানে শ্রীলঙ্কার অগ্রগতির অভাব নিয়ে ভারতের উদ্বেগ করেছে। ভারত শ্রীলঙ্কায় পুনর্মিলন, জবাবদিহিতা এবং মানবাধিকার প্রচারের বিষয়ে সোমবার একটি বিবৃতি জারি করেছে। যা কিনা রাজনৈতিক সমাধানের প্রতিশ্রুতিতে সরকারের পরিমাপযোগ্য অগ্রগতির অভাব সম্পর্কে উদ্বেগ বাড়িয়েছে।

মানবাধিকার কাউন্সিলের ৫১তম অধিবেশনে OHCHR-এর রিপোর্টের উপর ইন্টারেক্টিভ সংলাপে বক্তৃতায় ভারতীয় প্রতিনিধি বলেছেন, ভারত সর্বদা মানবাধিকারের প্রচার, সুরক্ষা এবং গঠনমূলক আন্তর্জাতিক সংলাপ ও সহযোগিতার জন্য রাষ্ট্রগুলি জাতিসংঘের সনদের মূলনীতি বিশ্বাস করে।

এই বিষয়ে, ভারতীয় প্রতিনিধি দল জাতিগত সমস্যার রাজনৈতিক সমাধানের প্রতিশ্রুতিতে শ্রীলঙ্কা সরকারের পরিমাপযোগ্য অগ্রগতির অভাব নিয়ে উদ্বেগের সাথে উল্লেখ করে যে, সংবিধানের ১৩তম সংশোধনীর পূর্ণ বাস্তবায়নের মাধ্যমে, প্রাদেশিকদের কাছে ক্ষমতা অর্পণ। কাউন্সিল এবং প্রাদেশিক পরিষদের নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হবে।

ভারত বলেছে যে প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে শান্তি ও পুনর্মিলনের বিষয়ে তার সামঞ্জস্যপূর্ণ দৃষ্টিভঙ্গি একটি যুক্ত শ্রীলঙ্কার কাঠামোর মধ্যে একটি রাজনৈতিক নিষ্পত্তির জন্য, সেখানে বসবাসকারী তামিলদের জন্য ন্যায়বিচার, শান্তি, সমতা এবং মর্যাদা নিশ্চিত করে।

শ্রীলঙ্কার বর্তমান সংকট ঋণ চালিত অর্থনীতির সীমাবদ্ধতা এবং জীবনযাত্রার মানের উপর এটির প্রভাব ফেলেছে। বিবৃতিতে বলা হয়, এটি শ্রীলঙ্কার সর্বোত্তম স্বার্থে তার নাগরিকদের সক্ষমতা তৈরি করা এবং তাদের ক্ষমতায়নের দিকে কাজ করা। যার জন্য তৃণমূল স্তরে ক্ষমতা হস্তান্তর একটি পূর্বশর্ত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই সংযোগে, প্রাদেশিক কাউন্সিলগুলিকে প্রারম্ভিক নির্বাচন পরিচালনার মাধ্যমে কার্যকর করা শ্রীলঙ্কার সকল নাগরিককে তাদের সমৃদ্ধ ভবিষ্যতের আকাঙ্খা অর্জন করতে সক্ষম করবে। (এএনআই)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223