সোমবার, ১৬ মে ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

Nakshikantha song  : ‘মুনাজাতে চাইছি মাফি’ ঈদে নকশীকাঁথার গান

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ২ মে, ২০২২
  • ৩৯

নক্সীকাঁথার সদস্যরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা 

করোনাকালীন দুই বছর কঠিন সময় পার করা বাংলাদেশ ফের জেগে ওঠছে। গেল দু’বছর বলতে গেলে মানুষের সময় কেটেছে একটা দুঃস্বপ্নে মধ্য দিয়ে। তবে চলতি বছরের শুরুতেই করোনার মাথা নিচু করা আক্রমণ লক্ষ্য করা গিয়েছে। গত দু’মাসে বাংলাদেশের পরিস্থিতি বেশ ফুর ফুরে। এমন একটা পরিবেশে সকল অঙ্গণের মানুষ নড়েচড়ে বলেছে। সাংস্কৃতিক অঙ্গণেও সুবাতাস বইতে শুরু করেছে।

অথচ গেল দু’বছর সাংস্কৃতিক জগতের বাসিন্দারা কোন কাজে তেমন একটা হাত লাগাতে পারেনি। এবারে সেই দখল কাটিয়ে বরাবরের মতো ঈদ ঘিরে কাজে লাগিয়েছে ‘নকশীকাঁথা ব্যান্ড’। এরই মধ্যে ‘মুনাজাতে চাইছি মাফি’ শিরোনামের গানটি নিজেদের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেইজে প্রকাশ করা হয়।

গানটির গীতিকার ও সুরকার নকশীকাঁথা ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমী। তার ভাষায়, ‘মুনাজাতে চাইছি মাফি’ গানের সব কাজ করেছে ব্যান্ডের সকল সদস্যরা জোট বেধে। এটি সহজ কথা ও সুরের গান। রোজার ঈদ নিয়ে আমরা সারাজীবন একটা গানই শুনে এসেছি। আমাদের জাতীয় কবি সর্বজনশ্রদ্ধেয় কাজী নজরুল ইসলামের লেখা ‘ও মন রমজানের ওই রোজার শেষে’ গানটি অমরত্ব পেয়েছে বহু আগে।

এর সুর সহজে হৃদয়ঙ্গম করা যায়। কিন্তু কথাগুলো বেশ কঠিন হওয়ায় ঠিকভাবে বুঝতে পারতাম না। তাই আমার মতো করে লিখেছি ‘মুনাজাতে চাইছি মাফি’ গানটি। তার আশা নকশীকাঁথার এ গানটি সবার ভালো লাগবে। তারা চাইছেন এ গান সবার কাছে পৌঁছে যাক। নতুন এ গানের সংগীত ও ভিডিও ধারণ করেছেন রোমেল হাসান।

লোকগানভিত্তিক গানের দল নকশীকাঁথার জন্ম ২০০৭ সালে। সেই থেকে একনিষ্ঠভাবে লোকগান নিয়ে গবেষণায় ডুবে রয়েছেন সদস্যরা। দেশের প্রত্যন্ত অঞ্চলের নাম না জানা সাধকদের গান সংগ্রহ ও তাঁদের সান্নিধ্যে এসে নিজেদের সমৃদ্ধ করে চলেছেন তারা। এর মধ্য দিয়ে তারা বাঙালি ও বাংলাদেশের মানুষের সঙ্গে লোকগানের অবিচ্ছেদ্য সম্পর্কের রূপটি তুলে ধরার প্রয়াস চালিয়ে যাচ্ছেন।

১৫ বছর আগে প্রতিষ্ঠার পর ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘নজর রাখিস’ ২০০৮ সালে এবং দ্বিতীয় অ্যালবাম ‘নকশীকাঁথার গান’ ২০১৬ সালে প্রকাশিত হয়। এ ছাড়া এ পর্যন্ত ৪২টি একক গান প্রকাশিত হয়েছে।

ব্যান্ডের লাইন আপ সাজেদ ফাতেমী: ভোকাল ও পারকেশন। জে আর সুমন: লিড গিটার, রাবাব ও ম্যান্ডোলিন। বুলবুল: কাহন, ঢোল ও তবলা। রোমেল: কি-বোর্ড ও মেলোডিকা। বেজ গিটারে ফয়সাল।

মুনাজাতে চাইছি মাফি’র ফেসবুক লিঙ্কঃ

https://www.facebook.com/NakshikathaBand/videos/3431441193802256

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223