রবিবার, ২৬ জুন ২০২২, ০৪:৩৪ পূর্বাহ্ন

Maitri Express : : চালু হলো মৈত্রী এক্সপ্রেস

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ২৯ মে, ২০২২
  • ৪৪

মৈত্রী এক্সপ্রেস

‘পহেলা জুন থেকে চালু হচ্ছে  ঢাকা-জলপাইগুড়ি মিতালী এক্সপ্রেস এবং সরাসরি বাস পরিষেবা’

‘ভারত-বাংলাদেশ বন্ধুত্বের নির্দশন হিসেবে করোনা অতিমারিকালে ভারতের বাইরে প্রথমবারের মতো ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনের মাধ্যমে দ্রুত সময়ে বাংলাদেশে অক্সিজেন সরবরাহ করে। যা মানবতার স্মারক হয়ে থাকবে’

 

বিশেষ প্রতিনিধি, ঢাকা

দুই বছর ফের চালু হলো বাংলাদেশ-ভারত যাত্রী ট্রেন পরিষেবা। রবিবার সকাল সোয়া আটটা নাগাদ ঢাকার ক্যান্টমেন্ট স্টেশন থেকে মৈত্রী এক্সপ্রেস যাত্রার মধ্য দিয়ে দুই বছর পর বাংলাদেশ-ভারত যাত্রীবাহী ট্রেন সার্ভিসের সূচনা হলো।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ১৭০ জনেরও বেশি যাত্রী নিয়ে ট্রেনটিকে পতাকা উড়িয়ে বিদায় জানান। এর আগে ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে স্বাগত জানান তিনি। যাত্রীদের অধিকাংশই চিকিৎসা নিতে ভারতে যাবার কথা জানান।

এদিন কলকাতা-খুলনার মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেসও কলকাতায় ট্রেনটিকে ফ্ল্যাগ অফ করে পুনরায় চালু করা হয়েছে। স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে এটি বেনাপোল রেলওয়ে স্টেশনে পৌঁছায়।

পতাকা নেড়ে মৈত্রীর যাত্রার সূচনা করেন রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার

নিউ জলপাইগুড়ি এবং ঢাকার মধ্যে নতুন চালু হওয়া ট্রেন মিতালি এক্সপ্রেসটি পহেলা জুন জলপাইগুড়ি থেকে ঢাকার পথে রওনা দেবে। দিল্লী থেকে দু’দেশের রেলপথমন্ত্রীরা যৌথভাবে এটির চলাচলের সূচনা করবেন। সাপ্তাহে দু’দিন ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে রবিবার ও বুধবার যাত্রা করে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পৌঁছাবে। ঢাকা ও নিউ জলপাইগুড়ির মধ্যে ট্রেনটির কোনো বাণিজ্যিক স্টপেজ থাকবে না। এতে ৪টি প্রথম শ্রেণীর এসি বসার কোচ, চারটি এসি চেয়ার কার এবং দুটি লাগেজ কাম জেনারেটর ভ্যান থাকবে।

এছাড়া আগামী পহেলা জুন থেকে ৬৫ বছর পর চালু হচ্ছে ঢাকা জলপাইগুড়ির মধ্যে ৫ম রেলপথ চালুটি। বাংলাদেশ রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন এখন দিল্লিতে রয়েছেন। বুধবার দিল্লী থেকে ভর্চ্যুয়ালী দু’দেশের রেলপথ মন্ত্রী ঢাকা-জলপাইগুড়ির মধ্যে চালু হওয়া মিতালি এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করবেন। এদিন ট্রেনটি জলপাইগুড়ি থেকে ঢাকায় আসবে।

ঢাকা সেনানিবাস থেকে ফিরতি যাত্রায় ট্রেনটি সোমবার ও বৃহস্পতিবার ঢাকা ক্যান্টমেন্ট স্টেশন ছেড়ে যাবে। এটি ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছবে পরের দিন সকাল সোয়া ৭টা নাগাদ।

যাত্রীদের ফল দিয়ে স্বাগত জানান রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার

এ ছাড়াও ভারত-বাংলাদেশ বন্ধুত্বের নির্দশন হিসেবে করোনা অতিমারিকালে ভারতের বাইরে প্রথমবারের মতো ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনের মাধ্যমে দ্রুত সময়ে বাংলাদেশে অক্সিজেন সরবরাহ করে। যা মানবতার স্মারক হয়ে থাকবে।

আগামী পহেলা জুন থেকে দু’দেশের মধ্যে বাস পরিষেবা চালু হতে যাচ্ছে। ঢাকা-কলকাতা, ঢাকা-কলকাতা-আগরতলা, ঢাকা-শিলিগুড়ি, ঢাকা-শিলং-গৌয়াহাটি এবং ঢাকা-সিকিম-এর মধ্যে বাসপরিষেবা চালু হয়েছে। উভয় দেশের যাত্রীদের মাঝে স্বস্তি ফিরিয়ে ২৬ মাস পর স্বাভাবিক অবস্থায় ফিরছে বাস ও রেলপরিষেবা।

রেলপথ মন্ত্রকের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার ঢাকার ক্যান্টমেন্ট রেলওয়ে স্টেশনে যাত্রীদের সঙ্গে কুশলবিনিময় শেষে বলেন, করোনায় যাত্রী পরিষেবা বন্ধ থাকলেও পণ্যবাহী ট্রেন চলাচল স্বাভাবিক ছিলো। সে সময় সরকারী কোষাগারে বিপুল পরিমাণের রাজস্ব এসেছে। স্বাভাবিক গতিতে পণ্যপরিবহনে ব্যবসায়ীরাও খুশি। ব্যবসায়ীদের চাহিদা মাফিক পণ্যট্রেনের পর দু’দেশের মধ্যে পার্সেল ট্রেন চলাচল শুরু করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223