সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১২:৫২ পূর্বাহ্ন

J-K কাশ্মীরিরা পাকিস্তান বা সন্ত্রাসবাদের পক্ষে নয়, NSA অজিত ডোভাল

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ২৬ জুন, ২০২২
  • ৪০

অজিত ডোভাল

নিউজ ডেস্ক

নয়াদিল্লি [ভারত], জুন 21 (এএনআই): জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, অজিত ডোভাল মঙ্গলবার বলেছেন যে কাশ্মীরের জনগণ আর পাকিস্তান এবং সন্ত্রাসবাদের পক্ষে নেই।

জম্মু ও কাশ্মীরে 2019 সালে 370 ধারা বাতিলের বিষয়টি তুলে ধরে, ডোভাল এএনআই-কে দেওয়া একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে উপত্যকার মানুষের মেজাজ এবং মেজাজ একটি পরিবর্তন দেখেছে এবং বিশেষ পরিস্থিতির পরে এই অঞ্চলে পরিস্থিতি আরও উন্নতির জন্য পরিবর্তিত হয়েছে। পূর্ববর্তী রাষ্ট্রের মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল।

“2019-এর পরে, কাশ্মীরের মানুষের মেজাজ এবং মেজাজ সম্পূর্ণ বদলে গেছে। জনগণ আর পাকিস্তান, সন্ত্রাসবাদের পক্ষে নেই,” ডোভাল এএনআইকে বলেছেন।

কাশ্মীরি পণ্ডিতদের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার প্রশ্নে, ডোভাল বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার দুর্বল অংশগুলিকে রক্ষা করার জন্য অতীতে পদক্ষেপ নিয়েছিল এবং ভবিষ্যতে অবশ্যই আরও করবে।

“হ্যাঁ, তারা একটি দুর্বল অংশ এবং সুরক্ষা প্রয়োজন। সরকার অতীতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং সম্ভবত আরও অনেক কিছু করতে হবে এবং তা করা হচ্ছে,” উপত্যকায় কাশ্মীরি পন্ডিতদের নিরাপত্তা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ডোভাল বলেছিলেন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন যে দেশ সন্ত্রাসীদের বিরুদ্ধে আক্রমণাত্মক মোডে যাবে এবং তাদের অপকর্ম যাতে শাস্তি না পায় তা নিশ্চিত করবে।

ডোভাল বলেন, “সর্বোত্তম জিনিসটি হল সন্ত্রাসীদের বিরুদ্ধে আক্রমণাত্মক মোডে যাওয়া এবং নিশ্চিত করা যে তাদের জবাবদিহি করা হচ্ছে।”

সরকার সন্ত্রাসবাদের হুমকি মোকাবেলায় পদক্ষেপ নিচ্ছে বলে আশ্বস্ত করে ডোভাল বলেছিলেন: “আপনি সন্ত্রাসবাদের সাথে মোকাবিলা করেন না, আপনি সন্ত্রাসীদের সাথে মোকাবিলা করেন। আমরা তাদের সরঞ্জাম, অস্ত্র, বিস্ফোরক এবং অর্থ মোকাবেলা করছি। আমরা সব ফ্রন্টে লড়াই করছি এবং আরও কয়েক মাসের মধ্যে আমরা ফলাফল দেখতে পাব।”

এর আগে মঙ্গলবার নিরাপত্তা বাহিনী J-K এর বারামুল্লা জেলার সোপোর শহরের তুলিবাল এলাকায় একটি এনকাউন্টারে একজন অজ্ঞাত সন্ত্রাসীকে হত্যা করেছে। এছাড়াও রবিবার জম্মু ও কাশ্মীরের পুলওয়ামার তুজান গ্রামে নিরাপত্তা বাহিনী এবং সন্ত্রাসীদের মধ্যে একটি এনকাউন্টার শুরু হয়।

2019 সালে কাশ্মীরের পুলওয়ামায় একটি পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর দ্বারা বোমা হামলার পর 40 জনেরও বেশি ভারতীয় সেনা নিহত হয়েছিল।

ডোভালের মতে, সরকার সন্ত্রাসবাদের ইস্যু মোকাবেলা করার জন্য পদক্ষেপ নিচ্ছিল এবং এখন শুধুমাত্র ব্যক্তিদেরই “একা নেকড়ে আক্রমণ” করতে দেখা গেছে।

“আমরা তাদের (কাশ্মীরিদের) বোঝানোর চেষ্টা করছি, তাদের পরিবারও তা করছে। কিছু স্বতন্ত্র প্রতিষ্ঠান তাদের ধারণা বা বিশ্বাস বা ফিদায়ীন দ্বারা পরিচালিত হয় এবং আমাদের জন্য সমস্যা তৈরি করে। আমরা সম্পূর্ণ সংকল্পের সাথে তাদের বিরুদ্ধে লড়াই করছি,” তিনি বলেছিলেন।

“হুররিয়াত কোথায়? কোথায় সেই বন্‌ধের ডাক… সেই শুক্রবারের হরতাল… সব গেল। কিছু অল্প বয়স্ক ছেলে বিভ্রান্ত হচ্ছে কিন্তু আমরা তাদের বোঝানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি… কিছু সামরিক সংস্থা আছে কিন্তু আমরা তাদের সাথে সম্পূর্ণ সংকল্পের সাথে লড়াই করছি,” NSA ডোভাল জিজ্ঞাসা করলেন।

5 আগস্ট 2019-এ, ভারত সরকার সংবিধানের 370 অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের পূর্ববর্তী রাজ্যের বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে এবং 35A অনুচ্ছেদ বাতিল করে।

অনুচ্ছেদ 35A জম্মু ও কাশ্মীরকে তার “স্থায়ী বাসিন্দা” কারা এবং এই ধরনের বসবাসের সাথে কোন অধিকার ও সুযোগ-সুবিধা সংযুক্ত রয়েছে তা নির্ধারণ করার অনুমতি দিয়েছে। প্রাক্তন রাজ্যটি লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে (একটি আইনসভা ছাড়া) এবং জম্মু-কাশ্মীর (একটি আইনসভা সহ) বিভক্ত হয়েছিল। (এএনআই)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223