রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০২:২৭ পূর্বাহ্ন

India-Sri Lanka :   শ্রীলঙ্কাকে পর্যবেক্ষণ বিমান দিলো ভারত

Reporter Name
  • প্রকাশ: বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ২৬

ছবি সংগ্রহ

 

নিউজ ডেস্ক

আর্থিক দুরবস্থার কবলে পড়া শ্রীলঙ্কার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। দ্বীপরাষ্ট্রটির নিরাপত্তা নিশ্চিত করতে সমুদ্রে নজরদারি চালাতে ভারত থেকে প্রথম ডর্নিয়ার বিমানটি ১৫ই আগস্ট ‘শ্রীলঙ্কা এয়ার ফোর্স (SLAF) ফ্লিটে’ অন্তর্ভুক্ত হয়। SLAF বলেছে ২০১৮৯ সালের ৯ জানুয়ারী ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে প্রতিরক্ষা সংলাপের সময়, শ্রীলঙ্কা সরকার (GOSL) ভারতের কাছ থেকে দুটি ডর্নিয়ার রিকনাইস্যান্স বিমান চেয়েছিল।

শ্রীলঙ্কা সরকারের অনুরোধে ভারত সরকার প্রাথমিক দুই বছরের জন্য ভারতীয় নৌ ফ্লিট থেকে একটি ডর্নিয়ার ২২৮ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট বিনামূল্যে প্রদান করতে সম্মত হয়েছে। কারণ নতুন বিমান তৈরি করতে দুই বছর লাগবে। পরে, ভারত সরকার বিনামূল্যে একটি নতুন ডর্নিয়ার ২২৮ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট প্রদানের জন্য তাদের সম্মতি প্রকাশ করে। পরবর্তীকালে আরও একটি ব্র্যান্ড নিউ ডর্নিয়ার ২২৮ শর্তাবলীর মাধ্যমে শ্রীলঙ্কা বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত কথা জানায় SLAF।

ইন্ডিয়ান নেভাল ডর্নিয়ার (INDO – 228) হল একটি শর্ট টেক অফ অ্যান্ড ল্যান্ডিং (STOL), একটি টার্বোপ্রপ টুইন-ইঞ্জিনসহ মাল্টিরোল হালকা পরিবহন বিমান, যা ১৯৮১ সাল থেকে নির্মাণ করা হয়। জার্মানির ডর্নিয়ার জিএমবিএইচ মূল সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ১৯৮১-১৯৯৮ সময়কালে ২৪৫টি বিমান তৈরি করেছে। পরবর্তীকালে, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড ১৯৯৩ সাল থেকে ডর্নিয়ার জিএমবিএইচ-এর লাইসেন্সের অধীনে ডর্নিয়ার বিমানের উৎপাদন শুরু করেছে।

রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এবং ভারতীয় হাইকমিশনার গোপাল বাগলে পৃষ্ঠপোষকতায় প্রতিরক্ষা মন্ত্রকের সচিব জেনারেল কমল গুনারথনে (অব.) এবং তার অধীনে একটি আনুষ্ঠানিক শোভাযাত্রায় ১৫ই আগস্ট ২০২২-এ SLAF ফ্লিটে প্রথম ডর্নিয়ারকে অন্তর্ভুক্ত করা হবে। এসএলএএফ ঘাঁটি কাতুনায়েকে বিমান বাহিনীর কমান্ডার এয়ার মার্শাল সুদর্শনা পাথিরানার তত্ত্বাবধানে।

এসএলএএফ বলেছে যে বিমানটি কেবলমাত্র ১৫ জন এসএলএএফ ক্রু দ্বারা উড্ডয়ন ও রক্ষণাবেক্ষণ করা হবে যারা ভারতে চার মাসের জন্য বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত পাইলট, পর্যবেক্ষক, ইঞ্জিনিয়ারিং অফিসার এবং প্রযুক্তিবিদদের সাথে SLAFএর সাথে যুক্ত ভারতীয় প্রযুক্তিগত দলের তত্ত্বাবধানে থাকবে। প্রকৌশল কর্মকর্তা এবং প্রযুক্তিবিদ। দলটি বিমান, এয়ারফ্রেম, এয়ারক্রাফ্ট সাপোর্ট ইকুইপমেন্ট, গ্রাউন্ড সাপোর্ট ইকুইপমেন্ট, প্রাসঙ্গিক নথিগুলির ব্যাপক তত্ত্বাবধান করবে এবং সমস্ত সম্পদের পরিষেবা নিশ্চিত করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223