রবিবার, ২৬ জুন ২০২২, ০৪:২১ পূর্বাহ্ন

India-Bangladesh joint military  : ভারত-বাংলাদেশ যৌথ সামরিক মহড়া সম্পন্ন

Reporter Name
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২
  • ২৮

নিজস্ব প্রতিনিধি, ঢাকা

২০১০ সাল থেকে দ্বিপাক্ষিক মহড়া পরিচালনার পতাকা ওঠেছিলো। যা দুই দেশের পারস্পরিক সহযোগিতা এবং সৌহার্দ্য অনন্য উচ্চতা পৌছে গিয়েছে। দু’দেশের সহযোগিতা জোরদারের ক্ষেত্রে যৌথ সামরিক মহড়া গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময়। সেই ধারাবাহিকতায় ৫ জুন যশোরে ভারত-বাংলাদেশ সেনাবাহিনীর দ্বিপাক্ষিক যৌথ মহড়া ১০ম পর্ব ‘সম্প্রীতি’র সমাপণী অনুষ্ঠান সম্পন্ন হলো বৃহস্পতিবার হয়। ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে এই মহড়ার আয়োজন হয়ে থাকে। ৫ জুন শুরু হওয়া যৌথ সামরিক মহড়াটি মানবিক সহায়তা এবং দুর্যোগ ত্রাণ এবং সেইসাথে সন্ত্রাসবিরোধী অভিযান এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সক্ষমতা তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

অনুশীলনটি কমান্ড পোস্ট এক্সারসাইজ এবং ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ হিসাবে পরিচালিত হয়েছে। মহড়ায় বিভিন্ন পদমর্যাদার শতাধিক কর্মকর্তা অংশ নেন। এক্সারসাইজ সম্প্রীতির এই সংস্করণে অংশগ্রহণ করার জন্য সেনাবাহিনীর ১৭০ জন সৈন্যের একটি কনটিনজেন্ট গেল ৪ জুন যশোর পৌঁছায়। মহড়া চলাকালীন, দুই দেশের সেনাবাহিনী যৌথভাবে শহর-গ্রামাঞ্চলে সন্ত্রাসবিরোধী কার্যক্রম পরিচালনা পদ্ধতি প্রদর্শন করে। এই প্রদর্শনীতে উদ্ধার কার্যক্রম, মানবিক সহায়তা কার্যক্রমের পরিকল্পনা ও বাস্তবায়ন এবং এলাকা অনুযায়ী দুর্যোগকালীন ত্রাণ কার্যক্রমের মত বিষয়গুলোর ওপর জোর দেওয়া হয়।

এর আগে ভারতীয় হাইকমিশনের এক সংবার্তায় বলা হয়, এই যৌথ সামরিক অনুশীলন অত্র অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য উভয় বাহিনীকে নিজেদের সর্বোত্তম অনুশীলনের অভিজ্ঞতা পরস্পরের সঙ্গে ভাগ করার সুযোগ করে দেবে। উল্লেখ্য, প্রতি বছর, বাংলাদেশ সেনাবাহিনী ও ভারতীয় সেনাবাহিনী দ্বিপাক্ষিক যৌথ মহড়া ‘সম্প্রীতি’ পরিচালনা করে থাকে। এই মহড়ার কেন্দ্রবিন্দু হলো সন্ত্রাসবাদবিরোধী-বিচ্ছিন্নতাবিরোধী কার্যক্রম, মানবিক সহায়তা কার্যক্রম, দুর্যোগকালীন ত্রাণ কার্যক্রম এবং জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম। সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ, জিওসি ৫৫ ডিভিশন এবং ভারতীয় সেনাবাহিনীর জিওসি ২০ মাউন্টেন ডিভিশন উপস্থিত ছিলেন।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223