সোমবার, ১৬ মে ২০২২, ১২:০৯ অপরাহ্ন

Eid-ul-Fitr : রবিবার ঢাকা ছেড়েছে ২৯ লাখ মানুষ

Reporter Name
  • প্রকাশ: সোমবার, ২ মে, ২০২২
  • ৫৫

জাতীয় ঈদগাহ ছবি সংগ্রহ

‘রবিবার ২৯ লাখ মানুষ ঢাকা ছাড়ার বিস্ফোরক তথ্য জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন ঈদের দুদিন আগে ঢাকা ছেড়ে যাওয়ার এই সংখ্যা সর্বোচ্চ।  ১ মে পর্যন্ত তিন দিনে ঢাকা ছেড়ে যাওয়া সিমের সংখ্যা ৭২ লাখ ৫ হাজার ২৫টি। এর আগের দুই দিনে আনুমানিক ৩০ লাখ সিম ঢাকার বাইরে গিয়ে থাকলে সিমের মোট সংখ্যা কোটি অতিক্রম করেছে। ১ মে সর্বোচ্চ প্রায় ২৮ লাখ ৯৫ হাজার ৮০৯ সিমের গ্রাহক ঢাকা ছেড়েছে’

 

বিশেষ প্রতিনিধি, ঢাকা

করোনার ধকল কাটিয়ে দুই বছর পর চিরচেনারূপে মসজিদের পাশাপাশি বাংলাদেশে খোলা ময়দান তথা ঈদগাহে অনুষ্ঠিত হবে ঈদের জামাত। ঈদ ঘিরে প্রায় দেড় কোটি মানুষ ঢাকা  ছেড়েছে। রবিবারই ২৯ লাখ মানুষ ঢাকা ছাড়ার বিস্ফোরক তথ্য জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন ঈদের দুদিন আগে ঢাকা ছেড়ে যাওয়ার এই সংখ্যা সর্বোচ্চ। মন্ত্রী জানান, ১ মে পর্যন্ত তিন দিনে ঢাকা ছেড়ে যাওয়া সিমের সংখ্যা ৭২ লাখ ৫ হাজার ২৫টি।

এর আগের দুই দিনে আনুমানিক ৩০ লাখ সিম ঢাকার বাইরে গিয়ে থাকলে সিমের মোট সংখ্যা কোটি অতিক্রম করেছে। ১ মে সর্বোচ্চ প্রায় ২৮ লাখ ৯৫ হাজার ৮০৯ সিমের গ্রাহক ঢাকা ছেড়েছে। মঙ্গলবার ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। মন্ত্রী পরিষদ সদস্য, প্রধান বিচারপতি, রাজনৈতিক নেতৃবৃন্দ ছাড়াও সর্বস্তরের এক লাখেরও বেশি মানুষ অংশ নেবেন। জামাতে প্রায় ২৫ হাজার মহিলার ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল সাতটা থেকে বেলা ১১টা পর্যন্ত ৫টি জামাত অনুষ্ঠিত হবে। দেশের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দানে। ঈদের দিন ময়মনসিংহ থেকে মুসল্লিরা যাতে করে শোলাকিয়ার ঈদ জামাতে অংশ নিতে পারেন তার জন্য বরাবরের মতো একটি বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা নিয়েছে রেলমন্ত্রক।

ফেরিতে পদ্মা পারাপারে মানুষের ঢল : ছবি সংগ্রহ

সকাল সাড়ে নয়টায় বঙ্গভবন দরবার হলে পরিবারের সদস্য ও কয়েকজন কর্মকর্তাসহ রাষ্ট্রপতি ভবনে মুসলমানদের সর্বশ্রেষ্ঠ ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করবেন। বিশ্বের কয়েকটি দেশে করোনার প্রাদুর্ভাবের কারণে গত দুই বছরের মতো এবারো রাষ্ট্রপতির জাতীয় ঈদগাহ ময়দানের কর্মসূচি বাতিল করা হয়েছে। নামাজ শেষে রাষ্ট্রপতি ক্রেডেনশিয়াল থেকে সংবাদমাধ্যমের মধ্য দিয়ে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানাবেন।

মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উপলক্ষে  দেশবাসী ও বিশ্বের সকল মুসলমানকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক বাণীতে  শেখ হাসিনা  বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুসলমানদের আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির মেলবন্ধন পরিব্যাপ্তি লাভ করুক ঈদ উৎসবের ঐকান্তিক কামনা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223