সোমবার, ১৬ মে ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

Bangladesh Railway : ঈদে রেলওয়ের ব্যাপক প্রস্ততি

Reporter Name
  • প্রকাশ: শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৫৬

২০১৯ সালে করোনামুক্ত পরিবেশে ট্রেনে ঈদ যাত্রা : ফাইল ছবি সংগ্রহ

বিশেষ প্রতিনিধি, ঢাকা

দু’বছর পর মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশ রেলওয়ে। ঈদকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে রেলপথ মন্ত্রক। করোনায় দু’বছর ঈদ যাত্রায় তেমন কোন পরিকল্পনা ছিলো না রাষ্ট্রীয় পরিবহন সংস্থাটির। এবারে করোনার প্রাদুর্ভাব তলানিতে। বিগত ৫দিন করোনায় মৃত্যুহীন। আক্রান্তর তালিকায় নামে মাত্র কয়েকজন। মার্কেট শপিংমলে শুরু হয়েছে কেনাকাটা। সপিরবারে মুক্তবাতাসে বেরুনোর আমেজটাই আলাদা। বাংলাদেশের অবস্থা স্বাভাবিক। বাড়ি যাবার প্রস্তুতিও সাজিয়েছেন ঢাকায় বসবাসকারী বাসিন্দারা। করোনার উর্ধমুখি সংক্রমণকালেও গত দু’বছরও ঈদে ঘরমুখো মানুষের যাত্রা যে একেবারেই থেমে ছিলো তা নয়। ঘাটে ঘাটে বিপত্তি উৎড়িয়ে ঘরমুখো মানুষের সেই যাত্রার সঙ্গী ছিলো একরাশ দুশ্চিন্তা! পিছু তাড়া করছিলো করোনা সংক্রমণের ভয়! কিন্তু এবারের প্রেক্ষপট সম্পূর্ণ ভিন্ন।

সরেজমিন ঢাকার প্রধান রেলস্টেশন কমলাপুরে পা রাখতেই নজরে এলো কোলাহলমুক্ত পরিবেশ। শান্ত পরিবেশে প্লাটফর্মের ভেতরে পা বাড়াতেই দেখা গেলো বেশ কয়েকজন শ্রমিক স্টেশনের উচ্চ দেওয়ালে রং লাগাতে ব্যস্ত। স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারোয়ার জানালেন, করোনার প্রাদুর্ভাব স্বভাবিক। এবারে একটা মোটা দাগের মানুষ যে ঢাকা ছাড়বেন, তা সামাল দিতে তারাও প্রস্তুত। এবারের ঈদ যাত্রায় ঘরমুখো মানুষ রেলের যাত্রীবান্ধব সেবার সঙ্গে পরিচয় হবেন।

অতিরিক্ত ৩০০ আনসার

রেলওয়ের বর্তমান নিরাপত্তা বাহিনীর সদস্য সংখ্যা চারশ’র কিছু বেশি। দু’বছর পর স্বাভাবিক পরিবেশে ঈদ হতে যাচ্ছে। একারণে যাত্রী চাপ থাকবে অনেক বেশি। রেল তথা যাত্রীদের নিরাপত্তায় থাকা চারশতাধিক নিরাপত্তা সদস্য কুলিয়ে ওঠতে পারবেন না। ফলে অতিরিক্ত আরও ৩০০ আনসার সদস্য একিভূত করার প্রস্তাব দেওয়ার তথ্য নিশ্চিত করেছেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সহাকারী কমান্ডেন্ট মোহাম্মদ শহিদুল্লাহ।

ঈদ স্পেশাল ট্রেন নিয়ে বৈঠক

প্রায় করোনামুক্ত পরিবেশে দু’বছর আসছে রমজানের ঈদ। এই ঈদকে ঘিরে রেলওয়ের প্রতিটি কর্মীর মধ্যে আলাদা উদ্দীপনা লক্ষ্য করা গিয়েছে। উপ-পরিচালক অপারেশন রেজাউল হক ‘ঈদ স্পেশাল ট্রেন’ সম্পর্কে জানালেন, বিভিন্ন স্থানের প্রস্তাবগুলো তারা পর্যালোচনা করছেন। এ বিষয়ে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বসবেন। মূলত সেখান থেকেই বিস্তারিত ঘোষণা আসবে।

ঈদ স্পেশাল ট্রেন ৬ জোড়া

ঈদ স্পোশাল হিসাবে সাধারণত ৬ জোড়া ট্রেন চলাচল করে থাকে। এবারে কোন কোন রুটে এই বিশেষ ট্রেন পরিচালনা করা হবে, বৈঠকের পর জানা যাবে। দু’টো ট্রেনের বিষয়ে জানা গিয়েছে, এর একটি ঢাকা-জামালপুর অপরটি ময়মনসিংহ-কিশোরগঞ্জ। এটি মূলত ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় ‘ঈদ জামাতে’ অংশ নেওয়া মুসল্লিদের যাতায়ত সুবিধার জন্য পরিচালনা করা হয়। এটি শুধু ঈদের দিন চলাচল করে থাকে। যাকে বলা হয় ‘মোনাজাত স্পেশাল’।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223