বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:১৬ অপরাহ্ন

৭২ ঘন্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণে মাঠে নেমেছে সাড়ে ২১ হাজার কর্মী

ভয়েস রিপোর্ট
  • Update Time : বুধবার, ২১ জুলাই, ২০২১
  • ৪১ Time View

ছবি ও ভিডিও সংগ্রহ

“বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকির জন্য  বিশেষ টিম গঠনের পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে”

দুই সিটি করপোরেশন এলাকার কোরবানির পশুর বর্জ্য ৭২ ঘন্টার মধ্যে অপসারণের পরিকল্পনা নিয়ে সাড়ে ২১ হাজার কর্মী মাঠে নেমেছে। রয়েছে একাধিক মনিটরিং টিম। শীতলক্ষ্যা হলে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ থেকে জোরদার মনিটরিং চলছে।

কর্পোরেশনের আওতাধীন এলাকা ও পশুর হাটগুলোর বর্জ্য ব্যবস্থাপনা মাঠ পর্যায়ে তদারকিতে বিশেষ টিম গঠন করা হয়েছে। পরিবেশ রক্ষায় বর্জ্য অপসারণের পর মেশিনের মাধ্যমে তরল জীবাণুনাশক ছিটিয়ে দেয়া হচ্ছে।

দূষণমুক্ত পরিবেশ সুরক্ষায় দক্ষিণ সিটিতে প্রায় ৩০ টন ব্লিচিং পাউডার ও ১ হাজার ৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানোর কথা জানিয়েছে ডিএসসিসি।

ঢাকায় লাখ লাখ পশু কোরবানির পর বর্জ্য অপসারণ করে পরিবেশ ঠিক রাখতে দুই সিটি কর্পোরেশন আগে থেকেই পরিকল্পনা মাফিক মাঠে নেমেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১১ হাজার ৫০৮ জন ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রায় ১০ হাজার কর্মী ঈদের দিন সকাল থেকেই বর্জ্য অপসারণে নিয়োজিত রয়েছে।

পশুর হাটের বর্জ্য ও ঈদের দিন বুধবার বেলা দুইটা থেকে ২৪ জুলাই বেলা দুইটার পশুর হাটের বর্জ্য অপসারণ করা হবে।

কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষে তিন শিফটে ১৮ জুলাই বেলা দুইটা থেকে ২৪ জুলাই বেলা দুইটা পর্যন্ত দায়িত্ব পালন করবেন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।

জানা গিয়েছে, ৯০টি খোলা ট্রাক, ৫৩টি কম্পেক্টর, ১২টি পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কন্টেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে যুক্ত থাকবে।

নিয়মিত ৫ হাজার কর্মীর ছাড়াও অতিরিক্ত ৫ হাজার কর্মী পশুর বর্জ্য অপসারণে নিযুক্ত থাকবেন। ঈদ উপলক্ষে প্রতি ওয়ার্ড কাউন্সিলরদের ১ হাজার এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের ১ হাজার ৫০০টি পরিবেশবান্ধব থলে সরবরাহ করা হয়েছে।

এসব থলে কোরবানি দেবেন তাদের দেয়া হবে এবং  কোরবানির পর পশুর বর্জ্য থলেতে ভরে করপোরেশনের নির্ধারিত ব্যক্তিদের কাছে হস্তান্তর করবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রের খবর, ৫৪টি ওয়ার্ডে ২ লাখেরও বেশি পশু কোরবানি হবে। এ জন্য ৩০৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। কোরবানির জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে ২৫০ জন ইমাম ও ২৫০ জন মাংস প্রস্তুতকারীকে।

কোরবানির বর্জ্য অপসারণের জন্য ডিএনসিসির নিজস্ব ২ হাজার ৬৬৭ জন এবং অন্যান্য বেসরকারি ব্যবস্থাপনাসহ মোট ১১ হাজার ৫০৮ জন কর্মী নিয়োজিত করা হয়েছে।

ডিএনসিসি জানায়, বর্জ্য অপসারণ কার্যক্রম কার্যক্রম তদারকির জন্য ২২ সদস্যের একটি বিশেষ টিম গঠন করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

ঈদুল আজহার অতিরিক্ত বর্জ্য পরিবেশসম্মতভাবে ব্যবস্থাপনার লক্ষ্যে ল্যান্ডফিলে দুটি পরিখা খনন করা হয়েছে। ঈদ উপলক্ষে ল্যান্ডফিলে বর্জ্য ড্রেসিং কার্যক্রমে ৫টি এক্সকাভেটর, ৬টি চেইন ডোজার, ১টি টায়ার ডোজার ও ১টি পে-লোডার নিয়োজিত রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223