রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

অ্যান্টিভাইরাসের স্রষ্টা জন ম্যাকাফি ‘আত্মহত্যা’ করলেন কারাগারে, কেন?

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৮৪ Time View

প্রোগ্রামার জন ম্যাকাফি ছবি সংগ্রহ

‘ডিজিটাল প্রযুক্তি ক্রমশ মানুষের ক্রিয়াকলাপের বিভিন্ন ক্ষেত্রে প্রবেশ করছে। পাশাপাশি অনুপ্রবেশকারীদের থেকে তথ্য রক্ষা করার প্রয়োজন ছিল। আমেরিকান প্রোগ্রামার জন ম্যাকাফি প্রথম অ্যান্টিভাইরাস তৈরি করে অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে কম্পিউটার সুরক্ষা কার্যকরকারী প্রথম ব্যক্তি’

১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি। ম্যাকাফি ইনকর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন। শৈশবকাল ভার্জিনিয়ার সালেমে অতিবাহিত করেন। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি।

ডিজিটাল প্রযুক্তি ক্রমশ মানুষের ক্রিয়াকলাপের বিভিন্ন ক্ষেত্রে প্রবেশ করছে। এর পাশাপাশি, অনুপ্রবেশকারীদের থেকে তথ্য রক্ষা করার প্রয়োজন ছিল। আমেরিকান প্রোগ্রামার জন ম্যাকাফি প্রথম অ্যান্টিভাইরাস তৈরি করে অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে কম্পিউটার সুরক্ষা কার্যকরকারী প্রথম ব্যক্তি।

একজন প্রোগ্রামার-উদ্যোক্তা বসতি স্থাপনের নিরাপদ এবং স্বচ্ছ উপায় হিসাবে সক্রিয়ভাবে ডিজিটাল মুদ্রাগুলি প্রচার করছেন।
গ্লোস্টারশায়ার ব্রিটিশ কাউন্টি থেকে তার পরিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ছোট্ট সালেম শহরে চলে আসেন।

জনের যখন ১৫ বছর বয়স, তখন তার পিতা মদ্যপানে আক্রান্ত হয়ে আত্মহত্যা করেছিলেন। পরবর্তীতে জনকে কোনওরকমে জীবনযাপন করতে হয়েছিল। গণিত তৈরির পরে, তাকে এমন একটি সংস্থা নিয়োগ দেয় যা প্রথম জাতের একটি সফ্টওয়্যার তৈরি করেছে-ছিদ্রযুক্ত কার্ড।

এখানে তিনি প্রোগ্রামিংয়ের বেসিকগুলি বুঝতে পারেন। তারপরে, মিসৌরি প্যাসিফিক রেলরোডে, তিনি ট্রেনের সময়সূচী অনুসারে রেলপথ সরঞ্জাম পরিচালনার জন্য অ্যালগরিদমগুলি সংকলন করেন।

 

কেন কারাগারে আত্মহত্যা?

২৩ জুন বুধবার দিনই কি জনের জন্য ছিলো শেষ দিন? কর ফাঁকির অভিযোগ আনা হয়েছিলো। গত বছরের অক্টোবরে স্পেনে পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তিপ্রেমীদের প্রিয় এই ব্যক্তি।

ব্রিটিশ-অ্যামেরিকান আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে চেয়েছিল।

স্পেনের একটি আদালত তাকে কর ফাঁকি দেওয়ার অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ করতে রাজি হওয়ার কয়েক ঘণ্টা পর কারাগারে তার মরদেহ মিলল।

কাতালান বিচার বিভাগ বলেছে, কারাগারের চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হননি। এক বিবৃতিতে তারা বলেছেন, ‘সবকিছুই ইঙ্গিত করে’ ম্যাকাফি নিজেকে নিজেই শেষ করে (আত্মহত্যা) দিয়েছেন।

আরও বলা হয়, জুডিসিয়াল কর্মকর্তাদের কারাগারে পাঠানো হয়েছে এবং তার মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে।

তবে ম্যাকাফির আইনজীবী রয়টার্সকে বলেছেন, ৭৫ বছর বয়সী ম্যাকাফি কারাগারে তার কক্ষে নিজেকে ফাঁসিতে ঝুলিয়েছেন।

জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে তার বিরুদ্ধে বহু অভিযোগ ছিল। প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন।

মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি। বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেফতার হন এ সফটওয়্যার গুরু।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223