বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:৪৬ অপরাহ্ন

ইউএসএইডের ১৭ মিলিয়ন ডলারের ক্লিন এনার্জি প্রকল্প শুরু

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : সোমবার, ২১ জুন, ২০২১
  • ৪৮ Time View

বাংলাদেশের বাজারে সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানী পদ্ধতি প্রবর্তন এবং টেকসই জ্বালানী ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি এই খাতে স্বচ্ছতা আনয়ন ও পর্যাপ্ত জ্বালানী নিশ্চিতে  ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইআইডি) আজ পাঁচশালা ১৭ মিলিয়ন মার্কিন ডলারের ক্লিন এনার্জি (পরিবেশ-বান্ধব জ্বালানী) প্রকল্প শুরু করেছে। 

ইউএসএইড এর মিশন ডিরেক্টর ডেরিক এস. ব্রাউন এবং সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথোরিটি (এসআরইডিএ) অব বাংলাদেশ এর চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন যৌথভাবে বাংলাদেশ এডভান্সিং ডেভেলপমেন্ট গ্রোথ থ্রু এনার্জি (বিএডিজিই) প্রকল্পটির উদ্বোধন করেন।

এপ্রিল মাসে তার সর্বশেষ সফলকালে- মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাতকালে এই প্রকল্পের বিষয়টি তুলে ধরেন।

মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইউএস-বাংলাদেশ ক্লাইমেট মিটিগেশন অ্যান্ড এনার্জি কো-অপারেশন- লঞ্চ অব ইউএসএইচ বিএডিজিই প্রোগ্রাম’ শীর্ষক এই আয়োজনে প্রধান জ্বালানী অংশীজনদের কাছে ইউএসএইড’স বিএডিজিই প্রকল্পের বিস্তারিত বিবরণ দেয়া হয়েছে।

ব্রাউন বলেন, বাংলাদেশের মতো দেশগুলোতে এই পরিবেশ-বান্ধব জ্বালানী (ক্লিন এনার্জি)’র দারুণ সুযোগ রয়েছে।
বিএডিজিই এর লক্ষ্য হচ্ছে, বাংলাদেশে সাশ্রয়ী নির্ভরযোগ্য ও টেকসই ক্লিন এনর্জি প্রযুক্তি ব্যবস্থা গড়ে তোলা এবং স্বচ্ছ ও দক্ষ জ্বালানী বাজার উন্নয়ন।

বাংলাদেশে ক্লিন এনর্জি বৃদ্ধি ও নেট জিরো কৌশল এবং ইন্দো-প্রশান্ত অঞ্চলে এশিয়া ইডিজিই’এস লক্ষ্য অর্জনে বিএডিজিই ইউএসএইড এর অন্যতম প্রধান কার্যক্রম।

এছাড়াও এটি ইউএসএইড-এর সম্প্রতি চালু করা ‘এনার্জাইজিং এ নেট-জিরো এশিয়া’ উদ্যোগের একটি অংশ। এশিয়ায় নেট-জিরো এনার্জি গ্রিডসের একটি ভিত্তি স্থাপনের লক্ষ্যে পরবর্তী সাতটি নতুন প্রজন্মের ক্লিন এনার্জি প্রোগ্রামের এই ২০০ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সরকার, শিক্ষক, গবেষক, বেসরকারি খাত ও দাতাদের প্রতিনিধিগণ এই উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223