বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১০:১৪ অপরাহ্ন

বহুগুণের অধিকারী শিল্পী সোমা মন্ডল

ঋদ্ধিমান
  • Update Time : শনিবার, ১৯ জুন, ২০২১
  • ৬১ Time View

শীততাপ নিয়ন্ত্রিত ব্যক্তিগত গাড়ি ছুটে চলছে। তাতে বসা এক বাচিক শিল্পী। উদাস কণ্ঠে আবৃত্তি করে চলেছেন, ‘জন্মিলে মরিতে হবে, অমর কে কোথা কবে, চির স্থীর কবে নিদ হায়রে জীবন—-

কণ্ঠটা গানে বাজলো। তাকাতেই দেখা গেলো প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়া অথচ মুখে স্মিত হাসি খেলে যাচ্ছে তার। শিল্পী তার মনোতরীর পাল তুলে ছুটে চলেছেন দূরন্ত গতিতে। কিন্তু তার মধ্যেই আবৃত্তি করে চলেছেন। এই মুহূর্তটা কি তার শ্রেষ্ঠ? নাকী সামনের দিনগুলো। কিভাবে বলবেন শিল্পী।

 

মাথার ওপর উদার আকাশ। কোথাও ঘনমেঘ  ছেয়ে গেছে, আবার কখনবা হাল্কা রোদ্দুরের লুকোচুর।

এমন দিনেতো শিল্পী মন উদাস হবারই কথা। প্রকৃতিকে অনেক কিছু বলার আছে তার। এমনি ভাবেই শৈশব হারিয়েছে কৈশোরের বাঁকে। আর যৌবন খিলে নিয়েছে কৈশোরকে। কিন্তু পূর্ণতা জীবনের দর্শনটা কী? বোঝা না গেলেও পূঁজিবাদ হাত বাড়ায়। স্বাচ্ছন্দ পেতে কার না মন চায়।

পুরানো কথাগুলো ফিরে আসে জীবন চলার পায়ে পায়ে। তখন কেউ তার শ্রেষ্ঠ পূঁজিকে সম্ভল করে প্রশান্তির বারতা বিলায়, কেউ বা হারিয়ে যায়। তবে, সুখ-দুঃখ এই দু’টো শব্দকে পকেটে পুরে নিয়ে সামনের পথে পা বাড়ানোটাই সফলতা।

 

আর শিল্প-সাহিত্যে এটা যে আরও কঠিন। তাকে লালন করতে হয়। উত্তরসুরির এই অমূল্য সম্পদের চর্চা করতে হয়। তবেই তো সে মনোমন্দিরে স্থায়ী হবে।

মূলত মায়ের আগ্রহ থেকেই শৈশবে সঙ্গীতে হাতে খড়ি শিল্পীর। বলতে গেলে মামা বাড়ির সবাই সাংস্কৃতির জগতের বাসিন্দা। তাই হামাগুড়ির বয়স থেকেই শিল্পীর মধ্যে একটা দারুণ আগ্রহ লক্ষ করেছেন মা। সেই থেকেই শুরু। বয়স বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে চলেছে সঙ্গীত র্চ্চা।

এবারে বরীন্দ্র সঙ্গীতকেই বেচে নিলেন শিল্পী। তার মনে হয়েছে, রবীন্দ্র সঙ্গীত প্রার্থনার সামিল। তাই হলো। এবারে জোরকদমে শেখা শুরু হয়ে গেলো। এসময় সঙ্গী হলেন মা।

বলছিলাম অলইন্ডিয়া রেডিও’র বরীন্দ্র সঙ্গীত শিল্পী সোমা মন্ডলের কথা। পাশাপাশি নজরুলের গানও  করছেন। একাধারে সঙ্গীত ও বাচিক শিল্পী এবং ভাবগতের বাসিন্দা সোমা মন্ডল নানা সাংগঠনিক কর্মকান্ডের সঙ্গেও জড়িত।

সোমা মন্ডল জানালেন, ডিডি বাংলা, রূপসী, সিটিভিএনসহ কলকাতার বিভিন্ন টেলিভিশনে নিয়মিত সঙ্গীত পরিবেশন করছেন। পাশাপাশি নানা সংগঠনের ডাকেও সারা দিতে হয়। গীতবিতান নামের একটি সংগঠনের ব্যানারে নিয়মিত আয়োজনে হাজির হতে হয় তাকে। বর্তমানে অপলা বসু সেন এর কাছে তালিম নিচ্ছেন সোমা মন্ডল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223