বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১০:১১ অপরাহ্ন

দক্ষিণাঞ্চলে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ৪৪ Time View

ছবি: পিআইডি

দক্ষিণাঞ্চলে ধান বেশি উৎপাদন হওয়ায় তা সংরক্ষণের বিষয়টিকে নজরে এনেছেন প্রধানমন্ত্রী। দেশের বিভিন্ন অঞ্চলে ৩০টি সাইলো নির্মাণ সংক্রান্ত একটি প্রকল্পও পাস করে দিয়েছেন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দক্ষিণাঞ্চলে বেশ কয়েকটি সাইলো নির্মাণের নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে এসব তথ্য জানান, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দক্ষিণাঞ্চলের ভোলা, পটুয়াখালী, বরগুনায় প্রচুর ধান হয়। সুতরাং ওই সব এলাকায় সাইলো যেন নির্মাণ করা হয়।

প্রসঙ্গত, খাদ্য মন্ত্রকের অধীনে দেশের বিভিন্ন স্থানে ধান শুকানো, সংরক্ষণ ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধাদিসহ প্রাথমিক অবস্থায় উন্নতমানের ৩০টি সাইলো নির্মাণ পাইলট প্রকল্প প্রকল্প অনুমোদন দেয়া হয়। জানুয়ারি ২০২১ থেকে জুন ২০২৩ মেয়াদকালের এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৪০০ কোটি ২২ লাখ টাকা।

প্রকল্প অনুযায়ী, কিশোরগঞ্জের কটিয়াদি, টাঙ্গাইলের মির্জাপুর ও সদর, ফরিদপুর সদর, ময়মনসিংহের হালুয়াঘাট, জামালপুরের মেলান্দহ, শেরপুরের শ্রীবর্দী, ব্রাহ্মণবাড়িয়া সদর, নোয়াখালী সদর, কুমিল্লা সদর, দিনাজপুর সদর ও বিরল, ঠাকুরগাঁও সদর, পঞ্চগড়ের বোদা, লালমনিরহাটের হাতিবান্ধা, নওগাঁর শিবপুর, রানীনগর, পাবনার ঈশ্বরদী, বগুড়ার শেরপুর ও নন্দীগ্রাম, জয়পুরহাটের ক্ষেতলাল, সিলেটের কানাইঘাট, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, সুনামগঞ্জ সদর, নড়াইল সদর, কুষ্টিয়ার কুমারখালী, পটুয়াখালী সদর ও কলাপাড়া, ভোলার চরফ্যাশনে সাইলো নির্মাণ হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223