মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:৩০ অপরাহ্ন

চীনে ২১ লাখ উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা
  • Update Time : বুধবার, ৫ মে, ২০২১
  • ৮০ Time View

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চীনের উইঘুর মুসলিমদের ওপর অকথ্য নির্যাতন বন্ধের দাবি জানিয়েছে সম্মিলিত ইসলামী ঐক্যজোট। সংগঠনটি বলছে, চীন সরকার দীর্ঘদিন যাবত প্রায় ২১ লাখ উইঘুর মুসলিমদের বিভিন্ন ডিটেশনক্যাম্পে আটকে রেখে সরকারের নির্বাচিত প্রতিনিধিদের দিয়ে নির্যাতন, যৌন নীপিড়ন, হত্যাসহ নানা ধরণের অপরাধ কর্মকান্ড চালাচ্ছে।

চীন সরকার সেখানে কোন সংবাদমাধ্যম এবং রাষ্ট্রপুঞ্জের সদস্যদের পর্যন্ত প্রবেশ করতে দিচ্ছে না। উইঘুর মুসলিমদের রক্ষায় বিশ্ব উম্মাহকে জাগ্রত হবার আহ্বান জানানো হয়।

বুধবার ঢাকার সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে আলোচনা সভা থেকে এই দাবি তোলা হয়। এর আগে ডিআরইউ চত্বরে মানববন্ধ অনুষ্ঠিত হয়।

এসময় আলোচনা সভা থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয় চীনের ওপর অবরোধ আরোপ করেছে। মধ্যপ্রাচ্যসহ মুসলিম নেতৃস্থানীয় দেশগুলোকেও চীনের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানানো হয়।

এসময় উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের প্রতিবাদে ২০২২ সালে বেইজিং অলিম্পিক বয়কটেরও ডাক দেন।

চাপের মুখে হয়তো উইঘুর মুসলিমদের ওপরে চলমান হত্যা, ধর্ষণ, নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা থেকে চীন বিরত থাকবে। এসময় চীনের সঙ্গে ব্যবসাবাণিজ্য সীমিত করার কথাও উল্লেখ করেন বক্তারা।

বক্তারা বলেন, চীন সরকার সংবাদকর্মী, রাষ্ট্রপুঞ্জের কর্মকর্তাসহ সংবাদ সংগ্রহের জন্য কাউকে উইঘুরে প্রবেশ করতে দিচ্ছে না। তার পরও বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যম নানা উপায় অবলম্বন করে উইঘুর মুসলিমদের ওপর নির্যাতনের সংবাদ পরিবেশন করেছে। যা দেখে বিবেকমান মানুষ হতভম্ব। চীনের এমনি কর্মকান্ডের জন্য আলোচনা সভা থেকে তীব্র নিন্দা জানানো হয়।

উইঘুর মুসলিমদের সাংস্কৃতিক অনুষ্ঠান ডোপা দিবস উপলক্ষে চীন সরকার মুসলিমদের ওপর নির্যাতন, হত্যা ও ধর্ষণসহ মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সম্মিলিত ইসলামী ঐক্যজোট মহাসচিব এডভোকেট খায়রুল ইসলাম।

বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের যুগ্মমহাসচিব মাওলানা মো. হোসাইন আকন, নেজামে ইসলামী পার্টির মাওলানা হারিযুল হক ও মুসলিম মুভমেন্ট বাংলাদেশ’র সাংগঠনিক সম্পাদক মো. ইসমাইল হোসাইন প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223