বুধবার, ১৯ মে ২০২১, ০১:৪৫ পূর্বাহ্ন

তিন সীমান্ত দিয়ে ফেরানো যাবে বাংলাদেশিদের

Reporter Name
  • Update Time : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ৫৩ Time View

নিজস্বি প্রতিনিধি, ঢাকা

চিকিৎসা ও ব্যবসার কাজে ভারতে গিয়ে আটকে পড়া বাংলাদেশিরা বেনাপোল, আখাউড়া ও বুড়িমারি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। দেশে ফিরে অবশ্যই তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। যেসব বাংলাদেশির ভিসার মেয়াদ ১৫ দিন বা তারও কম রয়েছে, তারা যথাযথ অনুমোদন সাপেক্ষে উল্লেখিত স্থল সীমান্ত পথে ফিরতে পারবেন।

রবিবার বিদেশমন্ত্রক পাঠানো এক সংবাদ বার্তায় এতথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশিদের প্রবেশের জন্য দিল্লি, কলকাতা ও আগরতলা মিশন থেকে অনুমোদন নিতে হবে এবং প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ টেস্ট রিপোর্ট থাকতে হবে। তিন বন্দর ছাড়া অন্যসব বন্দর দিয়ে চলাচল বন্ধ থাকবে।

 

বেনাপোল স্থবন্দর

রবিবার বিদেশ মন্ত্রক সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রকের নিরাপত্তা সেবা সচিব, বিদেশমন্ত্রকের সচিব (পূর্ব), ভারতের রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী, প্রধানমন্ত্রীর দফতরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার সকাল ৬টা থেকে ৯ মে পর্যন্ত স্থল সীমান্ত দিয়ে কেউ চলাচল করতে পারবেন না। তবে বাণিজ্যিকভাবে আমদানি পণ্য সঠিক উপায়ে জীবাণুনাশক করে দেশে ঢোকানো যাবে। সংশ্লিষ্ট ড্রাইভার ও হেলপারদের করোনা প্রটোকল মেনে চলতে হবে।

আখাউড়া-আগরতলা স্থল বন্দর

এছাড়া রেলপথে আমদানি-রফতানি করার জন্য উৎসাহিত করা হয়েছে। দিল্লি, কলকাতা ও আগরতলায় অবস্থিত বাংলাদেশ মিশনগুলো ভারতীয় কর্তৃপক্ষকে এ সংক্রান্ত তথ্যাদি সরবরাহ করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223