শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন

হ্যাকারদের কবলে ১০ লাখ অ্যান্ড্রয়েড মোবাইল

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ৭৬ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

১০ লাখ অ্যান্ড্রয়েড মোবাইল হ্যাক করে স্মার্ট টিভি দেখিয়ে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। বিশেষজ্ঞরা এটিকে বলছেন এযাবৎকালের অন্যতম ‘পরিশীলিত প্রতারণা’। এ ঘটনায় ১০ লাখেরও বেশি অ্যান্ড্রয়েড মোবাইল হ্যাক করে সেগুলোকে স্মার্ট টিভি দেখিয়ে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিয়েছেন তারা।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্যমতে, ঘটনার শুরু ২০১৯ সালে হলেও সেটি প্রকাশ্যে এলো মাত্র বুধবার। সেটি সামনে এনেছে প্রতারণা বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান হিউম্যান, যেটি আগে হোয়াইট অপস নামে পরিচিত ছিল। সম্প্রতি এটি কিনে নিয়েছে বিশ্বের অন্যতম বৃহত্তম ব্যাংকিং প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাশ।

অনুসন্ধানে হিউম্যান ২৯টি অ্যাপ খুঁজে পায় যেগুলো অ্যান্ড্রয়েড ফোনকে আক্রমণ করে সেগুলো স্মার্ট টিভি দেখিয়ে দিনে ৬৫ কোটি বিজ্ঞাপনী অনুরোধ পাঠাত। এক্ষেত্রে বিজ্ঞাপনদাতারা ভাবতেন, তাদের বিজ্ঞাপন সত্যিই কোনও স্মার্ট টিভিতে দেখা হয়েছে। অথচ প্রকৃতপক্ষে সেগুলো কোথাও কেউই দেখেনি।

এভাবে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।
এসব ক্ষতিকর অ্যাপের বেশিরভাগই গুগল প্লে’তে ছড়ানো হয়েছিল। এছাড়া স্ট্রিমিং টিভি প্ল্যাটফর্ম রোকুতে পাওয়া গেছে এ ধরনের অন্তত ৩৬টি অ্যাপ।

হিউম্যানের তথ্যমতে, অ্যাপগুলো দেখতে একেবারেই সাধারণ মনে হতো। তবে সেগুলোতে একটি ‘সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট’ সংযুক্ত থাকত। মূলত এই কিটই ‘ফেক অ্যাড ভিউ’ বা বিজ্ঞাপন প্রদর্শনের ভুয়া তথ্য তৈরি করত।

এ ধরনের একটি অ্যাপের নাম ‘এনি লাইট’। সাধারণ এই টর্চ অ্যাপ ব্যবহার করে গ্রাহকরা বিভিন্ন রঙের আলো পেতেন। এটি ১০ হাজারেরও বেশিবার ডাউনলোড করা হয়েছে। আরেকটি ক্ষতিকর অ্যাপ হলো ‘স্লিং পাক ৩ডি চ্যালেঞ্জ’ নামের গেম। অ্যাপ দুটির নির্মাতারা হ্যাকিংয়ের বিষয়ে এখন পর্যন্ত কোনও মন্তব্য করেননি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223