শুক্রবার, ০৭ মে ২০২১, ১১:২৪ অপরাহ্ন

বরেণ্য সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই : প্রধানমন্ত্রীর শোক 

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ২১ Time View

ভয়েস রিপোর্ট, ঢাকা

বরেণ্য সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই। শনিবার বেলা সাড়ে ১১টা নাগাদ রাজধনীর ইমপালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গিয়েছেন। জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৬ বছর। পারিবারিক সূত্র জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে হাসান শাহরিয়ারের অবস্থার অবনতি হলে প্রথমে ল্যাবএইড, আনোয়ার খান হাসপাতাল এবং সর্বশেষ রাজধানীর ইমপালস হাসপাতালে ভর্তি করা হয়। তার করোনার উপসর্গ ছিল। করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসে। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুসে সংক্রমণসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন।

প্রধানমন্ত্রীর শোক

প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস ইউং থেকে পাঠানো এক শোকবার্তায় বলা হয় বলেন, এদেশের সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

বিদেশমন্ত্রীর শোক

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। শোক বার্তায় ড. মোমেন বলেন, সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের অবদান এদেশের মানুষ চিরদিন স্মরণ রাখবে। তাঁর মৃত্যুতে আমরা একজন বিশিষ্ট সাংবাদিককে হারালাম। ড. মোমেন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ইমক্যাব’র শোক

‘ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইমক্যাব) এর সদস্য ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইমক্যাব-এর সভাপতি বাসুদেব ধর ও সাধারণ সম্পাদক মাছুম বিল্লাহ। সংগঠণের এক শোকবার্তায় মরহুমের আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। বিবৃৃতিতে বলা হয়, এদেশে সুস্থ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার বিকাশে যাঁরা অবদান রেখেছেন হাসান শাহরিয়ার তাঁদের অন্যতম। তাঁর মৃত্যুতে সাংবাদিকতা জগতের এক অপূরণীয় ক্ষতি হলো।

জাতীয় প্রেস ক্লাব

জাতীয় প্রেস ক্লাব শোকবার্তায় হাসান শাহরিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং মরহুমের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়েছে। হাসান শাহরিয়ার ১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি ৬০-এর দশকে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা শুরু করেন। এরপর পাকিস্তানের করাচিতে পড়াশুনা ও দৈনিক ডন পত্রিকায় কাজ করেন।

সেখানে ইত্তেফাকের প্রতিনিধি ছিলেন। সত্তরের দশকের শুরুতে ঢাকায় এসে দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন। ২০০৮ সালে নির্বাহী সম্পাদক হিসেবে অবসর নেন।

তিনি আন্তর্জাতিক সাময়িকী নিউজ উইক, আরব নিউজ, ডেকান হ্যারাল্ডসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন। কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৯৩-৯৪ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন। শনিবার বাদ আসর জাতীয় প্রেস ক্লাবে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

এছাড়াও হাসান শাহরিয়ারের মৃত্যুতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223