সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১১:৪২ পূর্বাহ্ন

ভারতে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন আহ্বান

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৩০ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

প্রতিবারের মতো এবারও ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে। এজন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে।

ঢাকার ভারতীয় হাইকমিশনের তরফে পাঠানো বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েটে, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকরা এ সুবিধা পাবেন। তবে আবেদন করতে হবে মেডিসিন, প্যারামেডিক্যাল, ফ্যাশন কোর্স বাদ দিয়ে।

আবেদন করার জন্য প্রার্থীদের আইসিসিআর-এর http://a2ascholarsships.iccr.gov.in
লিংকে গিয়ে লগ-ইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। এরপর আবেদন করতে হবে।

১৮ থেকে ৩০ বছর বয়সী বাংলাদেশি নাগরিকরা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিই/বিটেক কোর্সের প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন বিষয় থাকা বাধ্যতামূলক। প্রত্যেক শিক্ষার্থীদের হোস্টেলে থাকতে হবে। পরিবার অথবা স্বাস্থ্যগত কারণে দেখিয়ে ক্যাম্পাসের বাইরে থাকার কোনো সুযোগ নেই।

আবেদনকারীরা তাদের পছন্দ অনুসারে পাঁচটি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। ইংরেজিতে দক্ষতা প্রমাণের জন্য শিক্ষার্থীদের ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে। তবে কেউ চাইলে আইইএলটিএস বা টিওএফইএল স্কোরও ইংরেজি দক্ষতা যাচাইয়ের জন্য জমা দিতে পারবেন। এই কোর্সের জন্য আইইএলটিএস বা টিওএফইএল বাধ্যতামূলক নয়।

শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বরপত্র জমা দিতে হবে। বাংলায় থাকলে তা ইংরেজিতে অনুবাদ করে জমা দিতে হবে। অনুবাদ করা ছাড়া কোনো কাগজপত্র গ্রহণযোগ্য হবে না।

বাধ্যতামূলকভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের স্বাস্থ্য বীমা করতে হবে।

আইসিসিআর-এর বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে, ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায়- প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২। ফোন নম্বর: ৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন ১০৯৬/১১১২, ই-মেইল: edu1.dhaka@mea.gov.in

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223