বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৪২ অপরাহ্ন

এবার মেট্রোরেলের স্বপ্নপূরণ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৯ মার্চ, ২০২১
  • ৪২ Time View

ভয়েস রিপোর্ট, ঢাকা

স্বপ্ন বাস্তবায়নের ঊর্বরজমিতে পরিণত হয়েছে বাংলাদেশ। এখানে স্বপ্ন দেখে না, বাস্তবায়ন করে থাকে। স্বপ্ন ছিলো, সে কথা এখন বাংলাদেশের বেলায় অতীত। পৃথিবীর অন্যতম খড়স্রোতা পদ্মা নদীতে বায়স্তবায়িত সেতুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হবে আগামী বছর।

আরও একটি মেগা প্রকল্প এরই মধ্যে অর্ধেকটা শেষ হয়ে গিয়েছে। যাকে আমরা মেট্রোরেল জানি। এটিও এখন স্পষ্ট স্বপ্নের খাতায় নাম লিখিয়েছে। চালু অপেক্ষায় প্রহর গুনে চলেছেন রাজধানীবাসী।

তবে, মেট্রোয় চড়ে অনায়াসে নিরাপদে পারি দেয়া যাবে যানজটের শহবে। এইতো আজ মঙ্গলবার প্রথম চালানে জাপান থেকে মেট্রোর ছয়টি কোচ মোংলা বন্দরে পৌছাবে। জানা গেছে, জাপানের কোবে বন্দর থেকে কোচ বহনকারী বিদেশি জাহাজ এমভি এসপিএম ব্যাংকক এখন মোংলা বন্দরের প্রবেশের অপেক্ষায় রয়েছে।

বিদেশি জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

মোংলা বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে খালাস হবে আমদানিকৃত এই রেলওয়ে কোচ।

রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাকি হেভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর বাংলাদেশে এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

পর্যায়ক্রমে ২০২২ সালের মধ্যে আরও ১৩৮টি রেলওয়ে কার আসবে। মেট্রোরেল কোচগুলো মোংলা বন্দর থেকে নদীপথে উত্তরার দিয়াবাড়ী ঘাটে নেওয়ার কথা রয়েছে।

এদিকে সোমবার মেট্রোরেলের এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ২৩ এপ্রিল নাগাদ মেট্রো ট্রেন সেট উত্তরাস্থ ডিপোতে পৌঁছবে বলে তিনি আশা প্রকাশ করেন। মেট্রোরেল রুট-৬ প্রকল্পের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৩৩ ভাগ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223