সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:৫২ অপরাহ্ন

পাঁচ রাষ্ট্রপ্রধানসহ প্রায় ২৫ হাজার দেশি-বিদেশির অতিথির কভিড-১৯ পরীক্ষা করা হবে

Reporter Name
  • Update Time : সোমবার, ১৫ মার্চ, ২০২১
  • ৫৩ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী জমজমাট অনুষ্ঠানের আয়োজন করছে সরকার। অনুষ্ঠান হবে পুরাতন বিমান বন্দর তথা জাতীয় প্যারেড গ্রাউন্ডে। অনুষ্ঠানে অংশ নেবেন ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান ও নেপালের রাষ্ট্রপ্রধানসহ তাদের সফরসঙ্গীরা। আমন্ত্রিত অতিথিদের তদারকিতে সম্পৃক্ত কেউ যাতে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত না হন সেজন্যই সর্বোচ্চ এ সতর্কতা অবলম্বন করা হবে। একারণে দেশি-বিদেশি ভিভিআইপি, ভিআইপি অতিথিসহ এতে সম্পৃক্ত প্রায় ২৫ হাজার মানুষের কভিড-১৯ পরীক্ষা করার ব্যবস্থাও থাকছে।

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীরা যে আবাসিক হোটেলে অবস্থান করবেন, সেখান থেকে তাদের নমুনা সংগ্রহ করা হবে। তাছাড়া বিমানবন্দরে সিভিল এভিয়েশন, এয়ারলাইনস, কাস্টমস, ইমিগ্রেশন থেকে শুরু করে হোটেল, প্যারেড গ্রাউন্ড, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দেশি-বিদেশি সাংস্কৃতিক কর্মী, ডাক্তার, নার্সসহ সাভার স্মৃতিসৌধ, টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিস্থল ইত্যাদি যেসব স্থানে বিদেশি অতিথিরা যাবেন সেখানকার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সবাইকে আগাম নমুনা পরীক্ষা করা হবে।

রবিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অতিরিক্ত সচিব (প্রশাসন) মুহিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে সম্পৃক্ত বিভিন্ন স্টেকহোল্ডারদের বৈঠকে ১০ দিনব্যাপী অনুষ্ঠানের আগে কে, কোথায় কোন ল্যাবরেটরিতে করোনা নমুনা পরীক্ষা করবেন, কম-বেশি কতজনের করোনা পরীক্ষা করা ইত্যাদি নিয়ে বৈঠকে সিদ্ধান্ত হয়।

রাষ্ট্রপ্রধানদের মধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী আসছেন সফরসঙ্গীসহ তাদের নিজস্ব চার্টার্ড বিমানে। মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহীম মু. সালেহ দুবাই থেকে এমিরেটসের ফ্লাইটে আসবেন। এছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হবেন।

বৈঠকে উপস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা জানান, পাঁচজন রাষ্ট্রপ্রধান পাঁচদিন আগারগাঁও প্যারেড স্কয়ার, সাভার স্মৃতিসৌধ ও টুঙ্গিপাড়া পরিদর্শনে যাবেন। একেকজন রাষ্ট্রপ্রধানের সঙ্গে তাদের সফরসঙ্গী এবং তাদের সঙ্গে দেশের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরাসহ কমপক্ষে পাঁচ হাজার মানুষের সম্পৃক্ততা থাকবে।

পাঁচদিনে যে ২৫ হাজার মানুষ এই আয়োজনে সম্পৃক্ত থাকবেন তাদের সবার নমুনা আরটিপিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। এই বৈঠকে সুনির্দিষ্টভাবে সরকারি ও বেসরকারি কোন ল্যাবে কতজনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে তা হিসেব করে নির্ধারণ করে দেয়া হয়।

অনুষ্ঠানে সম্পৃক্ত দেশীয় ব্যক্তিদের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নমুনা পরীক্ষা করানো হবে। বিদেশি রাষ্ট্রপ্রধান ও তাদের সফরসঙ্গীদের করোনার নমুনা হোটেল থেকে সংগ্রহ করা হবে। এজন্য হোটেলগুলোতে বুথ খোলা হবে। অনুষ্ঠানে সংশ্লিষ্ট একজনকেও নমুনা পরীক্ষার বাইরে রাখা হবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223