বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৫২ অপরাহ্ন

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে সভাপতি আব্দুল মতিন খসরু, সম্পাদক রুহুল কুদ্দুস কাজল

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ৩৩ Time View

অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

ভয়েস ডিজিটাল ডেস্ক

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে (২০২১-২০২২) আওয়ামী লীগ নেতৃত্বাধীন আইনজীবী সমন্বয় পরিষদের জ্যেষ্ঠ আইনজীবী এবং সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। সংগঠনের সম্পাদক পদে বিজয়ী হয়েছেন বিএনপি নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

সাদা প্যানেলের প্রার্থী জ্যেষ্ঠ আইনজীবী আব্দুল মতিন খসরু এবারের নির্বাচনে ২ হাজার ৯৬৮ ভোট পেয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী মো. ফজলুর রহমান পেয়েছেন ২ হাজার ১৩২ ভোট। আব্দুল মতিন খসরু ৮৩৬ ভোট বেশি পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

এছাড়া সভাপতি পদে আরও তিনজন প্রার্থী রয়েছেন। তারা পর্যায়ক্রমে একই পদে বিদ্রোহী নীল প্যানেল থেকে অপর সভাপতি প্রার্থী ওয়ালিউর রহমান পেয়েছেন ১৮৯ ভোট। ইউনুস আলী আকন্দ পেয়েছেন ৮৮ ভোট এবং লাল প্যানেলের কে এম জাবির পেয়েছেন ৩৬ ভোট।

সংগঠনের সম্পাদক পদে বিজয়ী বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন সর্বোচ্চ ৩ হাজার ৯৫ ভোট। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সুপ্রিম কোর্ট বারের সম্পাদক নির্বাচিত হলেন তিনি।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েল পেয়েছেন ২ হাজার ২০৪ ভোট। একই পদে অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ পেয়েছেন ৯৭ ভোট এবং মো. গিয়াস উদ্দিন চৌধুরী পেয়েছেন ৩৮ ভোট।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ মেয়াদের নির্বাচনে ১০ ও ১১ মার্চ দুই দিনব্যাপি ভোটগ্রহণ শেষে শুক্রবার অপরাহ্নে ভোট গণনা শেষে মধ্য রাতে ফলাফল ঘোষণা করেন সুপ্রিম কোর্ট বারের নির্বাচনী কমিটির আহ্বায়ক সাবেক বিচারপতি এ এফ এম আবদুর রহমান।

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সভাপতি এবং একটি সহ-সভাপতি ও কোষাধ্যক্ষসহ আটটি পদে বিজয়ী হয়েছেন সরকারদলীয় আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেলের) আইনজীবীরা।

অন্যদিকে সর্বোচ্চ ভোট পেয়ে সম্পাদক ও একটি সহ-সভাপতিসহ ছয়টি পদে বিজয়ী হয়েছেন বিএনপি ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবীরা।

সহ-সভাপতির দুটি পদের একটিতে বিএনপি-জামায়াত সমর্থিত মো. জালাল উদ্দিন ২ হাজার ৭৪৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন। অপরটিতে আওয়ামী লীগ সমর্থিত মুহাম্মদ শফিক উল্ল্যা ২ হাজার ৬১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত ড. মো. ইকবাল করিম ২ হাজার ৮৭৪ ভোট পেয়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আল মাহবুব পেয়েছেন ২ হাজার ১৫১ ভোট। আর সহ-সম্পাদকের দুটি পদের মধ্যে একটিতে বিএনপি সমর্থিত মাহমুদ হাসান ২ হাজার ৭২৪ ভোট পেয়ে এবং অপরটিতে আওয়ামী লীগ সমর্থিত সাফায়েত সুলতানা রুমি ২ হাজার ২১৩ ভোটে বিজয়ী হয়েছেন।

এছাড়া সাতটি সদস্য পদের মধ্যে প্রথম হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মাহফুজুর রহমান রোমান; তিনি পেয়েছেন ২ হাজার ৮২৯ ভোট। দ্বিতীয় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এ বি এম শিবলী সাদেকীন পেয়েছেন ২ হাজার ৮০৭ ভোট। তৃতীয় বিএনপি সমর্থিত পারভিন কাওসার মুন্নি পেয়েছেন ২ হাজার ৫৩৮ ভোট। চতুর্থ আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মিন্টু কুমার মণ্ডল পেয়েছেন ২ হাজার ৫০৭ ভোট।

এছাড়া পঞ্চম বিএনপি সমর্থিত এস এম ইফতেখার উদ্দিন মাহমুদ পেয়েছেন ২ হাজার ৫০৫ ভোট। ষষ্ঠ বিএনপি সমর্থিত রেদওয়ান আহমেদ রানজিব ২ হাজার ৪৩৯ ভোট। সপ্তম আওয়ামী লীগ সমর্থিত মুনতাসির আহমেদ ২ হাজার ৪৩৭ ভোট। এবারের নির্বাচনে মোট সাত হাজার ৭২২ জন ভোটারের মধ্যে দুইদিনে পাঁচ হাজার ৪৮৬ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

বিগত বছরের ফলাফল:
এর আগে ২০২০-২১ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামীপন্থী সাদা প্যানেল থেকে আইনজীবী এ এম আমিন উদ্দিন দ্বিতীয় বারের মতো সভাপতি নির্বাচিত হয়েছিলেন। আর প্রথমবারের মতো সমিতির সম্পাদক হয়েছিলেন বিএনপিপন্থী নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস।

গত বারের ২০২০-২০২১ সেশনের নির্বাচনে মোট ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সাদা প্যানেল এবং সম্পাদকসহ আটটি পদে নীল প্যানেলের প্রার্থীরা বিজয়ী হয়েছিলেন।

এরও আগের নির্বাচনে (২০১৮-১৯) সভাপতি, সম্পাদক পদসহ ১০টি পদে নীল প্যানেল-সমর্থিত প্রার্থী এবং সহ-সম্পাদকের একটি পদসহ চারটি পদে জয়ী হয়েছিলেন সাদা প্যানেলের প্রার্থীরা।

তারও আগে বারের নির্বাচনে (২০১৭-১৮) সভাপতি, সম্পাদকসহ আটটি পদে নীল প্যানেলের প্রার্থী এবং সহ-সভাপতি, সহ-সম্পাদক, কোষাধ্যক্ষসহ ছয়টি পদে জয়ী হয়েছিলেন সাদা প্যানেল-সমর্থিত প্রার্থীরা।

আর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০১৬-২০১৭) নির্বাচনে সভাপতিসহ আটটি পদে জয়ী হন সাদা প্যানেলের প্রার্থীরা এবং সম্পাদকসহ ছয়টি পদে জয় পান নীল প্যানেলের প্রার্থীরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223