সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:১২ অপরাহ্ন

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিশোর তরুণদের বিপথগামী করা হয় : তথ্যমন্ত্রী

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৭ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

বাংলাদেশের তথ্যমন্ত্রী তথা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কিশোর-তরুণদের শুধু বিপথগামীই করা হয় না, ইসলামকে ক্ষমতায় যাওয়ার সোপান হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। একইভাবে ভাস্কর্যের বিরুদ্ধাচারণ, আবহমান বাংলার নানা সাংস্কৃতিক ঐতিহ্যের ওপর আঘাত হানা, পহেলা বৈশাখ উদযাপন নিয়ে প্রশ্ন তোলা-এগুলো যে ঠিক নয়, সেটি জনগণের কাছে পৌঁছানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইসলাম রক্ষা এবং ইসলামের ওপর কালিমা লেপনকারী অপশক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য সবাইকে নিয়ে ইসলামী চিন্তাবিদদের ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুরোধ জানালেন তথ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সচিবালয়ে তথ্যমন্ত্রণালয়ের সভাকক্ষে মোহাম্মাদ আমিনুল ইসলাম আমিন সংকলিত ‘সন্ত্রাস নয় সম্প্রীতির ধর্ম ইসলাম’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
এসময় মন্ত্রী বলেন, গ্রন্থটির সংকলক রাজনৈতিককর্মী হিসেবে সুপরিচিত হলেও প্রথমে মাদ্রাসা এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন আমিনুল ইসলাম আমিন। তিনি ইসলামী বিষয়েও যথেষ্ট প্রজ্ঞার অধিকারী।

আমাদের দেশে কিছু রাজনৈতিক শক্তি এবং একই সঙ্গে কিছু উগ্রবাদী ধর্মীয় গোষ্ঠী ইসলামকে ভুলভাবে ব্যাখ্যা করে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায় উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, একাত্তর সালে যখন মুক্তিযুদ্ধ হচ্ছিল, তখন ইসলাম রক্ষার দোহাই দিয়ে পাকিস্তান রক্ষার কথা বলা হয়েছিল। মুক্তিযোদ্ধাদেরকে কাফের আখ্যা দেয়া হয়েছিল। পরবর্তীতে ইসলামের কথা বলে জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করা হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্টের পর জিয়াউর রহমানসহ যারা ক্ষমতা দখল করেছিল তারা ক্ষমতাকে পাকাপোক্ত করা ও ক্ষমতায় টিকে থাকতে ইসলামকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। সেই ধারাবাহিকতায় হুসেইন মুহাম্মদ এরশাদ সাহেবও ইসলামকে ব্যবহার করে সংবিধানকে কাঁটাছেঁড়া করেছেন, অপকর্ম ঢাকার চেষ্টা করেছেন। পৃথিবীর অন্যান্য দেশেও এমন হয়েছে।

জঙ্গিদের রাজনৈতিক পৃষ্ঠপোষকতা প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি নেতারা যখন কথা বলেন, তখন আশেপাশে সেই নেতারা থাকে, যারা শ্লোগান দিয়েছে বা দেয় আমারা সবাই তালেবান বাংলা হবে আফগান। তাদেরকে সঙ্গে নিয়েই বিএনপি অন্যের ওপর জঙ্গি সম্পৃক্ততার দোষ চাপানোর অপচেষ্টা করে। জঙ্গি দমনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে সক্ষমতা দেখিয়েছে, অন্য কোনো রাষ্ট্র তা দেখাতে পারেনি।

বিএনপি’র পৃষ্ঠপোষকতায় দেশে পাঁচশ’ জায়গায় একযোগে বোমা হামলা হয়েছে, বিএনপি’র তারেক রহমানের পরিচালনায় জঙ্গিদের নিয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা হয়েছিল, সেগুলো দিবালোকের মতো স্পষ্ট। জঙ্গি পৃষ্ঠপোষকতায় কোটালীপাড়ায় বোমা হামলার পাঁয়তারা হয়েছে। শেখ হেলাল, সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় হামলা হয়েছে এবং এসএম কিবরিয়াকে হত্যা করা হয়েছে।

জঙ্গিকে আমরা আজকে দমন করতে সক্ষম হয়েছি কিন্তু বাংলাদেশে বিএনপি যদি জঙ্গিদের এভাবে পৃষ্ঠপোষকতা না দিতো বা জঙ্গিগোষ্ঠী সঙ্গে নিয়ে রাজনীতি না করতো, বিএনপি যদি পৃষ্ঠপোষকতা না দিতো, তাহলে পুরোপুরি নির্মূল করা সম্ভব হতো উল্লেখ করেন ড. হাছান মাহমুদ।

ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ ও বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল হোসেন বিশেষ অতিথি হিসেবে এবং মোহাম্মাদ আমিনুল ইসলাম আমিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। সম্পাদক মুফতি মোহাম্মাদ সরওয়ার হোসাইন সম্পাদিত র‌্যামন পাবলিশার্স প্রকাশিত পবিত্র কুরআন ও হাদিসের উদ্ধৃতি সম্বলিত ৯২ অধ্যায়ের বইটির মূল্য পাঁচশত টাকা।

এর আগে সকালে রাজধানীর কাওরানবাজারে বাংলাদেশ ইস্পাত প্রকৌশল কর্পোরেশন হলে দা বিজনেস ইনসাইডার বাংলাদেশ পত্রিকার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী মানুষ ও জাতিকে আশাবাদী করতে স্বপ্ন দেখানোর ও মানুষের মধ্যে মূল্যবোধের উত্তরণ ঘটানোর গভীর দায়িত্ব পালনে গণমাধ্যমের অগ্রণী ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন এবং পত্রিকাটির সাফল্য কামনা করেন।

বিজনেস ইনসাইডার মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান মো. গোলাম হোসেন, পরিচালক মীর মনিরুজ্জামান, সম্পাদক সাজ্জাদুর রহমানসহ পত্রিকার সকল সদস্য এসময় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223